ব্রেকিং নিউজ:
দুই দল চাইলে রায়ের আলোকে নির্বাচিত তত্ত্বাবধায়ক সরকার গঠিত হতে পারে
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ১৭, ২০১২, সোমবার,     ০৮:০৭:০৫

 

ত্রয়োদশ সংশোধনীর পূর্ণাঙ্গ রায়ের আলোকে নির্বাচিত ব্যাক্তিদের নিয়ে তত্ত্বাবধায়ক সরকার গঠিত হবে কী না তা দুই বড় দলের রাজনৈতিক সিদ্ধান্তের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন সংবিধান বিশেষজ্ঞরা। তারা বলছেন এই রায়ের পর অর্নিবাচিত ব্যাক্তিদের দিয়ে সরকার গঠনের সুযোগ নেই।
সংবিধানের ত্রয়োদশ সংশোধনী ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দেয়া পূর্ণাঙ্গ রায়ের সারমর্মে বলা হয়েছে পরবর্তী দশম ও একাদশ সাধারণ নির্বাচনে নতুন আঙ্গিকে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা থাকতে পারে। রায়ে আরো বলা হয়েছে যদি তত্ত্বাবধায়ক সরকার গঠিত হয় তাহলে তা হতে হবে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে।রায়ের এই নির্দেশনা সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে সংবিধান বিশেষজ্ঞরা বলেন এই বিষয়টি নির্ধারণ করবে দুই বড় দল। দুই বড় দলের থেকে সমান সংখ্যক নির্বাচিত প্রতিনিধি নিয়ে সরকার গঠনের পক্ষে মত দেন সংবিধান বিশেষজ্ঞ ড. এম জহীর। ব্যারিস্টার রফিক উল হক মনে করেন নির্বচিত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান কে হবে মূল বিতর্ক হবে সেখানে।
নির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারের রূপরেথা নিয়ে মতপার্থক্য থাকলেও আইনবিদরা একটি বিষয়ে একমত যে যাই হোক না কেন তা হতে হবে দুই প্রধান দলের সম্মতিতে এবং সংলাপের মাধ্যমে।

এম.এ/এস.এস/৭.৩০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৩৪২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :