ব্রেকিং নিউজ:
পদ্মা সেতু নিয়ে সরকারকে সতর্ক হবার আহ্বান বিশেষজ্ঞদের
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ২২, ২০১২, শনিবার,     ১২:৫৬:০৭

 

পদ্মা সেতুর অর্থায়নে বিশ্ব ব্যাংক ফেরার পর প্রকল্পের গোটা প্রক্রিয়ায় সংস্থাটির নিয়ন্ত্রণ বাড়বে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। এছাড়া নূতন প্রাণ পাওয়া এই প্রকল্পে যাতে আর দুর্নীতির অভিযোগ না ওঠে সেজন্য সরকারকে খুবই সতর্ক থাকারও পরামর্শ দিয়েছেন তারা।
অনেক চড়াই উৎরাই পার হয়ে অবশেষে পদ্মা সেতু প্রকল্পে টাকা দেয়া নিয়ে বিশ্ব ব্যাংকের সাথে সমঝোতা হয়েছে সরকারের। বিশ্বব্যাংক এগিয়ে আসার পর এখন এডিবি, জাইকাসহ অন্য দাতাদের সম্মতির অপেক্ষায় আছে বাংলাদেশ।
তবে পদ্মা সেতু প্রকল্পে অর্থায়নের ব্যাপারে বিশ্বব্যাংক সম্মত হলেও প্রকল্পের দরপত্র ও ক্রয়ের উপর বিশ্বব্যাংকের নিয়ন্ত্রণ বাড়বে বলে মনে করছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি’র ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য। পদ্মা সেতু দ্রুত বাস্তবায়ন করতে হলে তদন্ত প্রক্রিয়ার সাথে সাথেই প্রকল্পের কাজ চালিয়ে যেতে হবে বলে মনে করেন দেবপ্রিয় ভট্টাচার্য। বিদেশী সহায়তা ধরে রাখতে হলে এরপর যাতে কোনো ধরনের দুর্নীতি না হয় সে ব্যপারে সরকারকে সক্রিয় থাকার পরামর্শ দিয়েছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।
২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংকের দেয়ার কথা ১২০ কোটি ডলার। এছাড়া, এডিবি ৬১ কোটি ডলার, জাইকা ৪০ কোটি ডলার, আইডিবি ১৪ কোটি ডলার।
এস.টি/এস.এম.বি/১২.৫০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৩৯২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :