ব্রেকিং নিউজ:
পদ্মা প্রকল্পে ফিরতে নতুন কোনো শর্ত দেয়নি বিশ্ব ব্যাংক
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ২৩, ২০১২, রবিবার,     ১১:২৯:৫৯

 

পদ্মা সেতু প্রকল্পে ফিরে আসার ক্ষেত্রে বিশ্ব ব্যাংক নতুন কোনো শর্ত দেয়নি বলে জানিয়েছে সরকার এবং এ প্রকল্প বাস্তবায়নের বাস্তব কৌশল নির্ধারণ করতে ও কথিত দুর্নীতির তদন্ত করতে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল ঢাকায় আসছে। আগামী দুই-এক সপ্তাহের মধ্যে দলটি এসে সরকারের সঙ্গে বৈঠকে বসবে।
রোববার বিকাল ৫টায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি)উর্ধ্বতন সচিব ইকবাল মাহমুদ রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন।
পদ্মা সেতু প্রকল্পে নতুন করে ঋণ দিতে রাজি হওয়ার ক্ষেত্রে আগের চার শর্তের সাথে কয়েকটি নতুন শর্ত যোগ হয়েছে বলে সংবাদপত্রে প্রকাশিত খবর অস্বীকার করে ইকবাল মাহমুদ সাংবাদিকদের জানান, “পদ্মা সেতু প্রকল্পের অর্থায়নে ফিরে আসার ক্ষেত্রে বিশ্ব ব্যাংক যে শর্ত দিয়েছিল, তা পূরণ হয়েছে বলেই তারা ফিরে এসেছে। এ প্রকল্পে তারা নতুন কোনো শর্ত দেয়নি”।
পদ্মা সেতুর অর্থায়নে ফিরে আসায় বিশ্বব্যাংককে স্বাগত জানান ইআরডি সিনিয়র সচিব বলেন, বহুজাতিক এই আন্তর্জাতিক সংস্থার একটি প্রতিনিধি দল অচিরেই ঢাকায় আসছে। তাদের সঙ্গে আলোচনা করে এই বিষয়টি চূড়ান্ত হবে।
দুর্নীতির অভিযোগ তুলে ২৯১ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন স্থগিত করে গত বছরের সেপ্টেম্বরে চারটি শর্ত দিয়েছিল বিশ্ব ব্যাংক। তা পূরণ হয়নি জানিয়ে গত ২৯ জুন ১২০ কোটি ডলারে ঋণচুক্তি বাতিল করে সংস্থাটি। এরপর সমালোচনার মুখে থাকা মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, ছুটিতে যান সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন, প্রকল্প থেকে সরানো হয় ইন্টিগ্রিটি অ্যাডভাইজর মসিউরকে। সব শর্ত পূরণের পর গত ২০ সেপ্টেম্বর পদ্মা প্রকল্পে ফেরার ঘোষণা দেয় বিশ্ব ব্যাংক।

এস. ডি./এম. এস./২২.২৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৩৩৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :