ব্রেকিং নিউজ:
আর্ন্তজাতিক আইনেই যুদ্ধাপরাধের বিচার চলছে: প্রধানমন্ত্রী
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ২৫, ২০১২, মঙ্গলবার,     ০১:০০:২২

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আর্ন্তজাতিক আইনেই দেশে যুদ্ধাপরাধের বিচার চলছে। বাংলাদেশ আইনের প্রতি শ্রদ্ধাশীল বলেই মায়ানমারের সাথে সমুদ্র সীমা সমস্যার সমাধান হয়েছে। একই পথে পানি বন্টন নিয়ে ভারতের সাথে আলোচনা চলছে বলে জানান তিনি। সোমবার জাতিসংঘে আইনের শাসন নিয়ে এক পরামর্শ সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
সোমবার জাতিসংঘ সদর দপ্তরে আইনের শাসন নিয়ে এক বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, দেশে দেশে আইনের শাসন বিঘ্নিত হচ্ছে বলেই শান্তি হুমকির মুখে। ধর্মীয় জঙ্গীবাদ, গৃহযুদ্ধ, সন্ত্রাসবাদ, জ্বালানী সংকট আর জলবায়ু পরিবর্তনের কারণে হুমকিতে আছে মানুষ।
আইনের শাসনের বিষয়ে সরকার ও নিজের প্রতিজ্ঞার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার বিশ্বের সব দেশ ও দেশের ভেতরেও আইনে শাসনে বিশ্বাসী বলেই ভারতের সাথে গঙ্গার পানি বন্টনের সমস্যা আর মিয়ানমারের সাথে সমুদ্র সীমার নিয়ে সংকটের সমাধান করেছে।
শেখ হাসিনা আরো বলেন, তার সরকার সমানাধিকারে বিশ্বাসী বলেই, নির্বাহি বিভাগ থেকে বিচার বিভাগ পৃথক করেছে। আর্ন্তজাতিক আইন মেনেই যুদ্ধাপরাধের বিচারকাজ হচ্ছে বলেও জানান তিনি।
জাতি সংঘের এই পরামর্শ সভায় শেখ হাসিনা আরো উল্লেখ করেন, বাংলাদেশ সব দেশের সার্বভৌমত্ব আর সমতায় বিশ্বাসী। বিশ্বের শক্তিধর দেশগুলোকেও আর্ন্তজাতিক আইনের আর চুক্তি মেনে চলার আহ্বান জানান।

এম.এস/এ.আর/১২৫৯

বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৩৫৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :