ব্রেকিং নিউজ:
পদ্মা সেতু প্রকল্পে নিজেদের অবস্থান জানিয়ে বিবৃতি বিশ্বব্যাংকের
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ২৬, ২০১২, বুধবার,     ০১:১১:৩৫

 

পদ্মা সেতু প্রকল্প নিয়ে সরকারি কর্মকর্তারা বিশ্ব ব্যাংকের অবস্থান ভুলভাবে তুলে ধরছে এমন অভিযোগ করে নিজেদের অবস্থান জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্বব্যাংক।
মঙ্গলবারে ওয়াশিংটন থেকে দেয়া ঐ বিবৃতিতে প্রকল্পের প্রধান ঋণদাতা সংস্থাটি বলেছে সংবাদ মাধ্যমে আসা প্রতিবেদনের তথ্যমতে বাংলাদেশ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা পদ্মাসেতু নিয়ে বিশ্বব্যাংকের অবস্থানকে ভুলভাবে ব্যাখ্যা করছে। বিশ্ব ব্যাংক কয়েক দফা পদ্মা প্রকল্পে জড়িত সরকারি কর্মকর্তাদের দুর্নীতির বিশ্বাসযোগ্য প্রমাণ বাংলাদেশ সরকারকে দিয়েছে কিন্তু তাতে সাড়া না পেয়েই গত ২৯ জুন সংস্থাটি ১২০ কোটি ডলারের ঋণচুক্তি বাতিল করে বলে বিবৃতিতে বলা হয়েছে।
পরে বিশ্ব ব্যাংকের তিনটি শর্ত মেনে সরকার পুন:অর্থায়নের অনুরোধ জানানোয় গত ২০ সেপ্টেম্বর পদ্মা প্রকল্পে এই বহুজাতিক ঋণদাতা সংস্থার ফেরার ঘোষণা আসে।
বিশ্ব ব্যাংকের এই শর্তগুলো ছিল- ১. এ প্রকল্পে দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহভাজন সব সরকারি কর্মকর্তা ও ব্যক্তিকে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ছুটিতে পাঠাতে হবে। ২. দুর্নীতি দমন কমিশনের মাধ্যমে একটি বিশেষ তদন্ত দল গঠন করে এ দুর্নীতির তদন্ত করতে হবে। ৩. এই তদন্তের সার্বিক তথ্য আন্তর্জাতিকভাবে পরিচিত বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি প্যানেলকে পাঠাতে হবে, যাতে তারা সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে বিশ্ব ব্যাংক এবং অন্য ঋণ দাতাদের প্রয়োজনীয় পরামর্শ দিতে পারে। এবং ৪. সেতু নির্মাণ পরিকল্পনা নতুন করে সাজাতে হবে যাতে বিশ্ব ব্যাংক ও অপর ঋণ দাতারা প্রকল্পের ক্রয় কর্মকাণ্ড আরো নিবিড়ভাবে পর্যবেক্ষণের সুযোগ পায়।




বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫২৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :