ব্রেকিং নিউজ:
বিশ্বশান্তির অঙ্গীকারের মধ্য দিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ২৬, ২০১২, বুধবার,     ০৩:৪১:৫৪

 

সিরিয়ার রাজনৈতিক সংকট, ইরান পরমাণু কর্মসূচি, বিশ্বব্যাপী সংঘাত বন্ধ আর মানুষে মানুষে সম্প্রীতি বাড়ানোর উপায় নিয়ে বিতর্কের মধ্যে দিয়ে শেষ হয়েছে জাতিসংঘের ৬৭তম সাধারণ অধিবেশনের প্রথম দিন। প্রথম দিনেই বিশ্বব্যাপী শান্তি বির্নিমাণ নিয়ে এক উচ্চ পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতির ভাষণে তিনি বিশ্ব শান্তির জন্য সদস্য দেশগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিজ্ঞার কথা তুলে ধরেন তিনি।
খানিকটা অনির্ধারিত হলেও জাতিসংঘের ৬৭তম অধিবেশনের শুরুর দিনে, বিশ্ব নেতারা আলোচনা করেছেন বর্তমান বিশ্বে লেগে থাকা সংঘাত, মধ্যপ্রাচ্যের অস্থিরতা ইরানের পরমাণু কর্মসূচী, সন্ত্রাসবাদের মতো সমস্যার সমাধানের উপায় নিয়ে। উদ্বোধনী দিনে ক্ষুধা দারিদ্র মোকাবিলা, নারী ও শিশুর উন্নয়ন আর গণতান্ত্রিক ব্যবস্থার উন্নয়নের উপর জোর দেন বিশ্ব নেতারা।
এদিন বিশ্ব শান্তি রক্ষা নিয়ে উচ্চ পর্যায়ের এক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতির ভাষণে, প্রধানমন্ত্রী বিশ্বশান্তির পক্ষে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন। জানান, ১৯৮৮ সালের পর থেকে বিশ্ব শান্তি রক্ষা কার্যক্রমের অংশ হিসেবে যুদ্ধবিধ্বস্ত সায়ত্রিশটি দেশে বাংলাদেশের প্রায় এক লাখ তের হাজার শান্তিরক্ষা কর্মী অংশ নিয়েছে।
জাতি সংঘের শান্তি রক্ষার সব কার্যক্রমে বাংলাদেশে ভূমিকার কথা তুলে ধরে, শেখ হাসিনা বলেন, বিশ্বে এখনো দশ লাখের বেশি মানুষ সংঘাতের মধ্যে বসবাস করছে। শান্তি ফিরিয়ে আনতে সদস্য দেশগুলো, বিশেষ করে ধনী দেশগুলোকে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী। বিশ্বের টেকসই শান্তি আর নিরাপত্তার জন্য একটি প্রস্তাবনাও গ্রহণ করেন বৈঠকে থাকা বিভিন্ন দেশের প্রতিনিধিরা।


মাহবুব স্মারক


বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৩৫৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :