ব্রেকিং নিউজ:
কুড়িগ্রামে বন্যার অবনতি: খাদ্য-পানির তীব্র সংকট
নিউজ ডেস্ক    সেপ্টেম্বর ২৯, ২০১২, শনিবার,     ১০:৫৫:৫৬

 

ব্রহ্মপুত্রের পানি বইছে বিপদসীমার ৪৭ সেমি উপর দিয়ে
কুড়িগ্রাম জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। ধরলা, ব্রহ্মপুত্র,তিস্তাসহ ১৬টি নদ-নদীর পানি বেড়েছে। এক সপ্তাহ ধরে পানিবন্দী থাকায় খাদ্য ও পানীয় জলের অভাব সহ নানা দুর্ভোগে পড়েছে বন্যার্ত মানুষ। জেলার বন্যা কবলিত মানুষরা চরম খাবার সংকটে দিন কাটাচ্ছেন। রান্না করার জায়গা নেই, মিলছে না শুকনো খাবারও।
জেলা প্রশাসনের কন্ট্রোল রুম জানিয়েছে, ৯টি উপজেলার ৪৫টি ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। তিন শতাধিক গ্রামের ৫৪ হাজার পরিবারের প্রায় আড়াই লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।
পানিবন্দি এই মানুষদের জন্য এপর্যন্ত বরাদ্দ এসেছে মাত্র ৩০০ মেট্রিক টন চাল এবং ৫ লাখ টাকা। এই সামান্য ত্রাণ বিতরণ করার সাহস পাচ্ছেন না স্থানীয় জনপ্রতিনিধিরা।
পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্রের চিলমারী পয়েন্টে ৩ সেন্টিমিটার পানি বেড়ে বিপদসীমার ৪৭ সেন্টিমিটার উপর দিয়ে বয়ে যাচ্ছে আর নুনুখাওয়া পয়েন্টে দুধকুমারের পানি ২ সে.মি. বেড়ে বিপদসীমার কাছাকাছি চলে এসেছে।
কৃষি বিভাগ জানিয়েছে, ৩০ হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। আর জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানিয়েছে, ১০৫টি প্রাথমিক বিদ্যালয়সহ দেড় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে।

রাজু মোস্তাফিজ/ এম. এস./১৯.৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫৯৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :