ব্রেকিং নিউজ:
এমপিওর দাবিতে কাল সচিবালয় ঘেরাও করবে বেসরকারি শিক্ষকরা
নিউজ ডেস্ক    অক্টোবর ০৩, ২০১২, বুধবার,     ০৯:৩৯:০৫

 

স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবিতে বৃহস্পতিবার সচিবালয় ঘেরাওয়ের কর্মসূচি ঘোষণা করেছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেবার পর ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের ব্যানারে আন্দোলনরত শিক্ষকদের মুখপাত্র আবুল কালাম আজাদ এ ঘেরাও কর্মসূচি ঘোষণা করেন।
শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির এক দফা দাবিতে বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে গায়ে কাফনের কাপড় জড়িয়ে তৃতীয় দিনের মতো লাগাতার অবস্থান ধর্মঘট শুরু করেন ননএমপিও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক’শ শিক্ষক। তারা প্রেসক্লাব থেকে মিছিল নিয়ে পল্টন ময়দানের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এরপর তারা উল্টো ঘুরে স্মারকলিপি দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা শুরু করেন। পদযাত্রাটি শাহবাগের কাছে এলে আবারো পুলিশের বাধার মুখে পড়ে।
এরপর কয়েকশ শিক্ষক-কর্মচারী মিছিল নিয়ে পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তির ঘটনা ঘটে। সামনে এগোতে ব্যর্থ হয়ে আন্দোলনরত শিক্ষকরা শাহবাগের রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। এতে বেলা দেড়টার দিকে শাহবাগ থেকে প্রেসক্লাবের দিকের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
সেখানে অবস্থান শেষে বিকাল ৪টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিতে যাওয়ার সময় শিশু পার্কের সামনে আবার তাদের বাধা দেয় পুলিশ। সেখান থেকে শিক্ষকদের ছয় সদস্যের প্রতিনিধি দল স্মারকলিপি দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষকদের প্রতিনিধিদল ফিরে না আসা পর্যন্ত তারা প্রেসক্লাবের সামনেই অবস্থান নেয়। একপর্যায়ে বৃষ্টির কারনে বৃহষ্পতিবার সচিবালয় ঘেরাওয়ের কর্মসূচি ঘোষণা করে বুধবারের কর্মসূচি শেষ করেন শিক্ষকরা।
চলতি অর্থবছরে স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির দাবিতে শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবের সঙ্গে বেসরকারি শিক্ষক নেতাদের কয়েক দফা বৈঠকের পর গত ২৩ সেপ্টেম্বর সুনির্দিষ্ট সিদ্ধান্ত জানানোর কথা ছিল।
তবে সরকারের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা গত সোমবার থেকে লাগাতার অবস্থান কর্মসূচির সিদ্ধান্ত নেন। এমপিওভুক্তির ব্যপারে চূড়ান্ত ইতিবাচক সিদ্ধান্ত না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

এন. যে./এম. এস./২১.০৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৫০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :