ব্রেকিং নিউজ:
সুবিধা বঞ্চিত ঢাকার হরিজন জনগোষ্ঠী
নুশরাত জাহান    অক্টোবর ০৬, ২০১২, শনিবার,     ০২:৫৮:০০

 

ঢাকা শহর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার কাজে নিয়োজিত আছে প্রায় চার হাজার হরিজন জনগোষ্ঠীর মানুষ। এরা নগরীর বর্জ্য নিষ্কাশনের কাজ করতে গিয়ে বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। কাজের জন্য বরাদ্দ সরঞ্জামের কিছুই পায়না তারা।
সূর্য ওঠার অনেক আগেই ঝাড়ু হাতে রাস্তায় বের হতে হয় হরিজন নারী-পুরুষদের। শহরের রাজপথে মানুষের আনাগোনা শুরুর আগেই পথঘাট পরিষ্কার করতে হয়। তারপর দিনভর রাজধানীর বিভিন্ন ডাস্টবিন থেকে ময়লা আবর্জনা সংগ্রহ, মলমূত্র নিষ্কাশন, ড্রেনেজ টয়লেট পরিষ্কারের মত কঠিন কাজ করতে হয় এদের।
এই পরিচ্ছন্ন কর্মীরা অভিযোগ করেছেন, কর্মক্ষেত্রে তারা অবহেলার শিকার হচ্ছেন। কাজ করতে এসে নিরাপত্তার জন্য বরাদ্দ সরঞ্জামের কিছুই পান না তারা। ফলে নানান ধরনের শারীরিক সমস্যা হয় তাদের। তবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা পরিদর্শক মো:শফিকুল ইসলাম এসব অভিযোগ অস্বীকার করেছেন।
এদিকে পরিচ্ছনতাকারীদের শারীরিক সমস্যা দীর্ঘস্থায়ী ও ভয়াবহ হতে পারে বলে শংকা প্রকাশ করেছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের অধ্যাপক ডাঃ চৌধুরী মোহাম্মদ আলী।
এত সমস্যার পরও প্রতিদিনই জীবিকার প্রয়োজনে রোদ বৃষ্টি মাথায় নিয়ে রাস্তায় নামতে হয় তাদের। ধূলা আর দূর্গন্ধ সহ্য করেই পরিষ্কার করতে হয় নোংরা আবর্জনা। নগরীকে পরিচ্ছন্ন রাখার যে কঠিন কাজটি এই মানুষগুলো করে যাচ্ছেন, তাদের সমস্যা দেখার যেন কেউ নেই। তাই কর্তৃপক্ষের কাছে তাদের দাবি, তাদের সমস্যাগুলো বিবেচনা করে তার সমাধানে যথাযথ ব্যবস্থা নেয়া হোক।
এন.জে/এস.এম.বি/০২.৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৯২৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :