ব্রেকিং নিউজ:
দেশে তৈরি হলো রণতরী
নিউজ ডেস্ক    অক্টোবর ০৭, ২০১২, রবিবার,     ০৩:৪২:২৩

 

দেশের সমুদ্র সম্পদ রক্ষার পাশাপাশি জলসীমা রক্ষায় নৌবাহিনীর জন্য প্রথমবারের মতো যুদ্ধজাহাজ তৈরি করছে খুলনা শিপইয়ার্ড। কাজের ৯০ শতাংশ এরইমধ্যে শেষ হয়েছে। শত্রুর বিমান ও জাহাজ বিধ্বংসী কামানসহ আধুনিক এই যুদ্ধ জাহাজটি সোমবার রূপসা নদীতে ভাসানো হবে।
দেশের ইতিহাসে প্রথম বারের মত ২৮৮ কোটি টাকা ব্যয়ে নৌবাহিনীর জন্য পাঁচটি যুদ্ধ জাহাজ তৈরী করছে খুলনা শিপইয়ার্ড। প্রথম জাহাজটিতে ৩৭ মিলিমিটারের দুটি ও ২০ মিলিমিটারের আরো দুটি বিমান বিধ্বংসী কামানসহ অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র রয়েছে বলে জানিয়েছেন খুলনা শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর রিয়াজ উদ্দিন আহমেদ।
দেশে নির্মিত ২৫৫ টন ওজনের ৫০ দশমিক ৪ মিটার দীর্ঘ ও ৭ দশমিক ৫ মিটার চওড়া এবং ৪ দশমিক ১ মিটার গভীরতা বিশিষ্ট এ যুদ্ধ জাহাজটি ৩১ জন নাবিক নিয়ে ঘণ্টায় ২৩ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। এ ধরনের জাহাজ বিদেশ থেকে আমদানি করতে গেলে অনেক বেশি খরচ হলেও এখানে এর নির্মাণ ব্যয় পড়েছে ৫৮ কোটি টাকা।
দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা যুদ্ধ জাহাজটির কারিগরি দিক পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। এদিকে খুলনা শিপইয়ার্ডের জেনালের ম্যানেজার ক্যাপ্টেন এম জামসেদ আলী বলেছেন, আগামীতে দেশীয় নৌবাহিনীর পাশাপাশি বন্ধু প্রতীম দেশগুলির যুদ্ধ জাহাজও তৈরী করবেন তারা। দেশের প্রথম যুদ্ধ জাহাজ তৈরি করায় গর্বিত খুলনা শিপইয়ার্ড কর্তৃপক্ষ। ভবিষ্যতেও যুদ্ধজাহাজসহ আরও বড় বড় জাহাজ নির্মাণের আশা করছেন তারা।
এস.কে/এস.এম.বি/০৩.৪০

বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১০৭৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :