ব্রেকিং নিউজ:
বাংলাদেশে বাড়ছে মানসিক রোগীর সংখ্যা
শামীম আল আমিন    অক্টোবর ১০, ২০১২, বুধবার,     ১১:১১:০৪

 

বিষন্নতা একটি মানসিক রোগ। বাংলাদেশের প্রায় ৭০ লাখ মানুষ এই রোগে ভুগছে এমন তথ্য পাওয়া গেছে জাতীয় মানসিক ইনস্টিটিউটের এক জরিপে। জরিপে বলা হয়েছে পুরুষের তুলনায় নারীদের এই রোগে ভোগার হার দ্বিগুনেরও বেশি। এতে আক্রান্ত হচ্ছে শিশুরাও। মানসিক এই সমস্যাকে অবহেলা না করে চিকিৎসা নেয়ার আহ্বান জানিয়েছেন মনোরোগ বিশেষজ্ঞরা।
বাবার অসময়ে মৃত্যু জাহেদ এনাম নামের এক কিশোরের জীবনটা এলোমেলো করে দিয়েছে। মানসিক চাপ নিতে না পেরে একটা সময় মানসিকভাবে অসুস্থ্য হয়ে পড়ে সে। পরিসংখ্যান মতে দেশে নানা কারণে মন খারাপ করে থাকা এমন মানুষের সংখ্যা বাড়ছে। বিষন্নতা, হতাশা, উদ্বেগ, মাদকাসক্তি ইত্যাদি নানা রকম সমস্যা নিয়ে বেঁচে আছেন অনেকেই।
জাতীয় মানসিক স্বাস্থ্য হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো: ওয়াজিউল আলম চৌধুরী বলছেন, অনেকে কষ্টটা অনুভব করে, কিন্তু বুঝতে পারে না কি করতে হবে। কেবলমাত্র বিষন্নতায় ভুগছে, দেশে এমন মানুষের সংখ্যা প্রায় ৭০ লাখ।
মানোরোগ বিশেষজ্ঞ ডা. মোহিত কামাল সতর্কতা জানিয়ে বলছেন, শরীরের অসুস্থতা গুরুত্ব পেলেও, দেশে মনের যন্ত্রণা নিয়ে সাধারণ মানুষ ভাবছে না। অথচ ব্যর্থতা কিংবা ভয়ংকর অভিজ্ঞতার মুখোমুখি হওয়া বিষন্ন মানুষ, বেছে নিতে পারে আত্মহ্যতার মতো পরিনতিকেও।
বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, পৃথিবীর ৩৫ কোটিরও বেশি মানুষ গভীরভাবে বিষন্ন হয়ে আছে। খুব বেশি দেরি নেই, যেদিন বিষন্নতা সকল ব্যধির ভয়াবহতাকে ছাড়িয়ে যাবে।
এস.এ.এ/এস.এম.বি/১০.৩০

বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১১৬২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :