ব্রেকিং নিউজ:
আঙ্কারায় অবতরণে বাধ্য হলো সিরিয়ার যাত্রীবাহী বিমান
নিউজ ডেস্ক    অক্টোবর ১১, ২০১২, বৃহস্পতিবার,     ০২:৫৪:২৩

 

মস্কো থেকে আসা সিরিয়ার একটি যাত্রীবাহী বিমান আঙ্কারায় অবতরণ করতে বাধ্য করেছে তুরস্ক। বিমানটি সিরিয়ায় অস্ত্র নিয়ে যাচ্ছিলো এমন অভিযোগে আঙ্কারার কয়েকটি এফ-১৬ জঙ্গী বিমান সিরিয়ার ঐ বিমানটিকে অবতরণ করতে বাধ্য করে। পরে তল্লাশি চালিয়ে বিমান থেকে বেশ কিছু সামরিক সরঞ্জাম উদ্ধার করা হয়। তবে কি ধরনের জিনিসপত্র উদ্ধার করা হয়েছে সেটি জানানো হয়নি। পরে বিমানটি সিরিয়ায় ফেরত পাঠানো হয়েছে।
যাত্রীবাহী বিমানটি ৩৫ জন যাত্রী নিয়ে রাশিয়ার রাজধানী মস্কো থেকে সিরিয়ার রাজধানী দামেস্ক যাচ্ছিল। বিমানটিতে দুজন চালক ছিলেন।
বিমানটিতে সামরিক সরঞ্জাম আছে এমন তথ্যের ভিত্তিতে তুরস্কের সামরিক বাহিনী বিমানটিকে আঙ্কারায় নামতে বাধ্য করে। পরে বিমানের কার্গো জব্দ করা সামরিক সরঞ্জাম সম্পর্কে কিছু জানান নি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। এরপর তুরস্ক সরকারের অনুমতি নিয়ে দামেস্কোর যাওয়ার জন্য বিমানটি আঙ্কারা ছাড়ে।
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ দাভুতগলু বলেন, “কিছু সামরিক সরঞ্জাম ছিল সিরিয়ার যাত্রীবাহী বিমানটিতে। সেগুলো রেখে দিয়ে আমরা বিমানটিকে ছেড়ে দিয়েছি। তুরস্কের আকাশসীমা দিয়ে সিরিয়ায় যে কোনো অস্ত্রের চালান বন্ধে আঙ্কারা দৃঢ়প্রতিজ্ঞ।”
গত সপ্তাহে সিরিয়ার মোটর হামলায় তুরস্কের পাঁচ বেসামরিক ব্যক্তি মারা যায়। এরপর দুই দেশের মধ্যে সামরিক ও কূটনৈতিক উত্তেজনা বেড়ে যায়।দেশ দুটির মধ্যে কয়েক দফা পাল্টাপাল্টি মোটর হামলার ঘটনাও ঘটেছে।

আর এস. /এম. এস./19.35
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৫৬৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :