ব্রেকিং নিউজ:
সাহিত্যে নোবেল পেলেন চীনের মো ইয়ান
নিউজ ডেস্ক    অক্টোবর ১১, ২০১২, বৃহস্পতিবার,     ০১:০৩:৩৭

 

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন চীনের সাহিত্যিক ও ছোটগল্পকার গুয়ান মোয়ে- যিনি মো ইয়ান (চীনা ভাষায়-কথা বলোনা) নামেই অধিক পরিচিত। বৃহস্পতিবার নোবেল কমিটি বিজয়ী হিসেবে 'চীনের কাফকা' হিসেবে পরিচিত এই চীনা সাহিত্যিকের নাম ঘোষণা করেন। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।
পুরস্কার ঘোষণার সময় সুইডিশ একাডেমি এক বিবৃতিতে জানায়, নিজের সাহিত্য কর্মে রূপকথা, লোকগাঁথা, ইতিহাস এবং সমসাময়িক ঘটনাকে অলীক বাস্তবতার মাধ্যমে উপস্থাপনের অসাধারণ ক্ষমতার স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে মো ইয়ানকে।
কল্পকথার সঙ্গে ইতিহাস ও বর্তমান বাস্তবতার সম্মিলন ঘটাতে পারদর্শী গুয়ান মোয়ে ১৯৫৫ সালের ১৭ ফেব্রুয়ারি চীনের উত্তরপূর্ব অঞ্চলের শানডং প্রদেশের গাওমি পৌরসভার এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন।
তিনি ২০ বছর বয়সে পিপলস লিবারেশন আর্মিতে যোগ দেন। সাংস্কৃতিক বিপ্লবের সময় তিনি স্কুল ছেড়ে একটি তেল তৈরির কারখানায় কাজ শুরু করেন এবং ১৯৮১ সাল থেকে সৈনিক জীবনের কঠোর বাস্তবতার মাঝে লেখালেখি শুরু করেন। এর তিন বছর পরে তিনি আর্মির কালচারাল একাডেমিতে সাহিত্যের শিক্ষকতার কাজ পান। ১৯৯১ সালে তিনি বেইজিং বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্যে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।
মো ইয়ান চীনা ভাষায় প্রায় ডজনখানেক ছোট গল্প এবং উপন্যাস প্রকাশ করেন। তাঁর প্রথম উপন্যাস “ফলিং রেইন অন এ স্প্রিং নাইট” ১৯৮১ সালে প্রকাশিত হয়। তাঁর বেশ কিছু উপন্যাস ইংরেজিতে অনুদিত হয়েছে। মো ইয়ানের কাজ মূলতঃ সামাজিক ভাষ্য নির্ভর এবং তা রাজনৈতিক সমালোচক লু ঝান এবং গাব্রিয়েল গার্সিয়া মার্কেজ এর ঐন্দ্রজালিক বাস্তবতা দ্বারা অতিমাত্রায় প্রভাবিত। তাই তার লেখনীতে পাওয়া যায় হঠাৎ তীব্র আলোর ঝলসানি,জটিলতা এবং প্রচুর হিংসাত্মক ইমেজের ব্যবহার- যা পাঠকদের টেনে নিয়ে যায় বিচিত্র চলচ্ছবির মাঝ দিয়ে।
৫৭ বছর বয়সী এই চীনা সাহিত্যিক সাহিত্যে নোবেল পাওয়া ১০৯তম ব্যক্তি। স্বীকৃতির পাশাপাশি এ নোবেল বিজয়ীকে পুরস্কারের অর্থমূল্য বাবদ ৮০ লাখ ক্রোনার বা সাত লাখ ৪১ হাজার ইউরো সমপরিমান অর্থ প্রদান করবে নোবেল কর্তৃপক্ষ।

এম. এস. / ২১.৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৮৪৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :