ব্রেকিং নিউজ:
দেশে ফিরেছেন প্রতারিত ৩৮ বাংলাদেশি
নিউজ ডেস্ক    অক্টোবর ১২, ২০১২, শুক্রবার,     ০১:৩৯:৩৬

 

দেশে ফিরেছেন তুরস্কের কারাগারে থাকা ৩৮ বাংলাদেশি। শুক্রবার ভোরে তুর্কী এয়ারলাইন্সের একটি বিমানে তারা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান। ভাগ্যান্বষনে বিদেশে গিয়ে এরা হারিয়েছেন সর্বস্ব। শিকার হয়েছেন অমানসিক নির্যাতনের।
প্রতারণার শিকার এই মানুষগুলো দেশ ছেড়েছিলেন দুইবছর আগে। দুবাইয়ে অল্প বেতনের চাকরি করতেন তারা। কাজ করে যে টাকা পাওয়া যেত তাতে পরিবারের কাছে সামান্যই টাকা পাঠাতে পারতেন তারা। এই অবস্থায় কিছু দালাল তাদের গ্রীসে আঙ্গুর বাগান, ইতালিতে ফ্যাক্টরীতে কাজ করে লাখ টাকা আয়ের গল্প শোনান। এতে রাজী হয়ে যায় মানুষগুলো। কিন্তু তাদের যেতে হবে চৌরাই পথে। দালালকে দিতে হবে চার থেকে সাত লাখ টাকা। গন্তব্য ইতালি বা গ্রীস হলেও, তারা আটকে গেছেন তুরস্কে। তাদের অনেকেই জানিয়েছেন দালালরা ফাঁদে ফেলে শুধু টাকাই নেয়নি। তাদের উপর চালিয়েছে নির্মম শারিরীক নির্যাতন। তারা জানিয়েছেন তাদের নির্যাতনের পাশাপাশি খাদ্যকষ্টেও রাখা হতো। দিনে মাত্র এক বেলা তাদের খেতে দেয়া হতো। এর প্রমানও মিলেছে তাদের শরীরের ক্ষতচিহ্ন দেখে শারিরীক দুরবস্হা দেখে।
দেশে ফিরে তাদের কেউই পরিবারের সাথে যোগাযোগ করেননি। জানাননি তাদের মুক্তির খবরও। কারণ একটাই সর্বস্ব খুইয়ে স্বজনদের বলার মত কোন কথা তাদের নেই। বিমানবন্দরের একপাশে সবার মধ্যে যখন দেশে ফেরার আনন্দ, তখন এরা সরকারের কাছে বিচার চাইছেন। তারা মুক্তি পেলেও জেলখানায় এখনও আটক আছেন অনেকে। তাদের একজন নরসিংদীর লিটন। খুঁজতে এসে তাকে পেলো না তার ছোট ভাই। স্বচ্ছল জীবনের স্বপ্ন দেখা এরা এখন নিস্ব। তারা জানেন না অপরাধীরা গ্রেফতার হবে কিনা বা তারা তাদের সম্পদ ফিরে পাবেন কিনা।

এস.এইচ/এস.এম.বি/০১.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৩৮৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :