ব্রেকিং নিউজ:
ইউরোপীয় ইউনিয়নের শান্তিতে নোবেল জয়
নিউজ ডেস্ক    অক্টোবর ১২, ২০১২, শুক্রবার,     ০৯:৫০:২৬

 

নরওয়ের নোবেল শান্তি পুরস্কার কমিটি শুক্রবার ২০১২ সালের শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) নাম ঘোষণা করেছে। যুদ্ধবিধ্বস্ত একটি মহাদেশে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়ার ও সংহতি রক্ষায় ইইউর অসামান্য অবদানের কারণে এ বছর নোবেল পুরস্কার পেল সংস্থাটি।
নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়, শান্তি ও ঐক্য প্রতিষ্ঠায় এবং গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে লড়াইয়ে গত ছয় দশকের অবদানের জন্য এবছর নোবেল পুরস্কারের জন্য ইইউকে মনোনীত করেছে নোবেল কমিটি ।
নোবেল কমিটির চেয়ারম্যান এবং ‘কাউন্সিল অফ ইউরোপ’ -এর মহাসচিব টরবিয়র্ন ইয়াগলান্ডের নেতৃত্বে পাঁচজনের একটি প্যানেল এবারের শান্তিতে নোবেলজয়ীর নির্বাচন চূড়ান্ত করেন।
ইয়াগলান্ড বলেন,“ইউরোপকে যুদ্ধের মহাদেশ থেকে শান্তির মহাদেশে পরিণত করতে ইইউ মূল ভূমিকা পালন করেছে। সাবেক দুই শত্রুদেশ জার্মানি আর ফ্রান্সকে এক করার মাধ্যমে ইউরোপে ভবিষ্যতে যুদ্ধের পরিস্থিতি তৈরি হওয়ার পথ বন্ধ করেছে ইইউ।”
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের পুনর্গঠনে এবং বার্লিন দেয়ালের পতনের পর ইউরোপে স্থিতিশীলতা আনয়নের ক্ষেত্রে ইইউ’র ভূমিকারও প্রশংসা করেন ইয়াগলান্ড। তার মতে, “ইইউ ছয় দশক ধরে শান্তি, সংহতি, গণতন্ত্র আর মানবাধিকারের ক্ষেত্রে যে ভূমিকা রেখেছে, তা অনস্বীকার্য।”
নোবেল শান্তি পুরস্কারের জন্য এবার ২৩১ জনকে মনোনীত করা হয়েছিল। এর মধ্যে ইইউর পুরস্কার জয়ে নোবেল শান্তি কমিটির প্রধান একটি বার্তা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান, “যা অর্জন করেছ, তা নিরাপদ রাখতে সবকিছু করো এবং সামনে এগিয়ে যাও”।
এদিকে, ইইউ প্রেসিডেন্ট জোসে ম্যানুয়াল বারোসো ব্রাসেলসে ইইউ সদরদপ্তরে বলছেন, “এর ফলে ইইউ’কে ইতিহাসের সবচেয়ে বড় শান্তি প্রতিস্থাপনকারী হিসেবে স্বীকৃতি দিলো নোবেল কমিটি।”
তবে যে দেশ থেকে শান্তি পুরস্কারের ঘোষণা এসেছে সেই নরওয়ে কিন্তু ইইউ'র সদস্য নয়। সেখানকার অনেকেই মনে করেন, সদস্য রাষ্ট্রসমূহের স্বাধীনতার জন্য একটা হুমকি হলো ইইউ। এজন্য ইইউ সদস্য হতে নরওয়েতে এখন পর্যন্ত দু'বার গণভোট আয়োজিত হলেও দু'বারই জনগণ তার বিপক্ষে ভোট দিয়েছে।
আগামী ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলোতে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপকে একত্রীকরণের ক্ষেত্রে ঐতিহাসিক ভূমিকা রাখা ও ইউরো’কে একক মুদ্রা হিসেবে চালু রাখার মাধ্যমে চরম ঋণ সংকটে জর্জরিত ইউরো জোনকে উদ্ধারে নেতৃত্ব দেওয়ার কৃতিত্বের দাবীদার ইইউ-এর কাছে। পুরস্কারের অর্থমূল্য বাবদ ৮০ লাখ সুইডিশ ক্রোনার পাবে ইউরোপীয় এ সংস্থা।

এম. এস./১৭.৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫২৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :