ব্রেকিং নিউজ:
দেশের পর্যটন খাতের সম্ভাবনা বাড়ছে
নিউজ ডেস্ক    অক্টোবর ১৩, ২০১২, শনিবার,     ০১:২০:২৭

 

গত কয়েক বছরে দেশের ভেতরে ও বাইরে বাংলাদেশি পর্যটক অনেক বেড়েছে। আর ব্যবসা বাড়ায় এ খাতে বেসরকারি প্রতিষ্ঠানও এগিয়ে এসেছে। আবার বিদেশিরাও তৎপর বাংলাদেশ থেকে আরো বেশি পর্যটক নিতে।
ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-টোয়াব এর আয়োজনে বৃহস্পতিবার শুরু হয়েছে দেশের বৃহত্তম পর্যটন মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী মেলায় এবার দেশি বিদেশি ২০৯টি স্টল অংশ নিয়েছে। যা পাঁচ বছর আগের মেলার প্রায় দিগুনেরও বেশি। দেশে পর্যটক বাড়ায় ব্যবসাও বাড়ছে আর বেসরকারী পর্যটন সেবা প্রতিষ্ঠানগুলোর তৎপরতাও বেড়েছে।
মেলায় দেশের বাইরের অনেক পর্যটন প্রতিষ্ঠানও অংশ নিয়েছে। বিদেশিরা বলছেন দেশের বাইরে যাওয়া বাংলাদেশি পর্যটক বাড়ছে তাই তারা এ মেলার এসেছেন তাদের পর্যটন সেবার বিভিন্ন দিক তুলে ধরতে।
মেলায় আসা দর্শনার্থী ও পর্যটকেরা বলছেন তারা দেশ বিদেশের পর্যটন সম্ভাবনার কথা জানতেই এই মেলায় এসেছেন। তবে বাংলাদেশি অনেক পর্যটন এলাকার আরো প্রচারণা আর অবকাঠামো উন্নয়ন দরকার বলে মনে করেন তারা।
পর্যটন প্রতিষ্ঠানগুলোর সংগঠন টোয়াব এর নেতা হাসান মনসুর দাবী বলেন, পর্যটন খাতে বাংলাদেশের ভাবমূর্তি কিছুটা উন্নতি হয়েছে। তবে অগ্রসর বিশ্বের মতো দক্ষ প্রচারনার অভাব স্বীকার করে তিনি এ বিষয়ে সরকারি উদ্যোগের তাগিদ দেন।
আর বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারজ্জামান খাঁন কবির বলছেন, পর্যটক বাড়ার প্রেক্ষাপট আর পর্যটন শিল্পের সম্ভাবনা বিবেচনা করে এ খাত উন্নয়নে বিশেষ ও সমন্বিত পরিকল্পনা হাতে নেয়া হচ্ছে। পর্যটন খাতের সংগঠন টোয়াবের হিসেবে প্রতিবছর দেশের বিভিন্ন এলাকা ভ্রমণ করছেন ১৫ থেকে ২০ লাখ পর্যটক।
জে.ই/এস.এম.বি/০১.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৬৭৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :