ব্রেকিং নিউজ:
ভূমিকম্পের ঝুঁকিতে দেশের ব্রিজ-কালভার্টগুলো
নিউজ ডেস্ক    অক্টোবর ১৪, ২০১২, রবিবার,     ১১:৫৮:২১

 

সাত থেকে আট রিখটার স্কেলের ভূমিকম্পে যে কোনদিন ধসে পড়তে পারে দেশের হাজারো সেতু-কালর্ভাট। এসমস্ত স্হাপনায় ভূমিকম্প প্রতিরোধক ব্যবস্থা কেন গ্রহন করা হয়নি তা এখন প্রশ্নের মুখে। ভূমিকম্প বিশেষজ্ঞরা বলছেন যোগাযোগের এসব স্থাপনা ভেঙ্গে পড়লে গোটা দেশ জনসংযোগ বিচ্ছিন্ন একটি দ্বীপে পরিনত হবে।
ঢাকার কাছে কাচপুর ও আমিন বাজার সেতুর অবস্থাও আশংকাজনক। ঝুঁকিপূর্ণ হয়ে আছে মেঘনা সেতুও। ফাটল দেখার পর মেঘনা সেতু যতোই মেরামত করা হোক না কেন কমপক্ষে ৬ মাত্রার ভূমিকম্পে ধ্বসে পড়বে সেতুটি। শুধু মেঘনা সেতু নয় সারাদেশে ১০,৭৭৪টি সেতু-কার্লভার্টে নেই কোন ভূমিকম্প প্রতিরোধক ব্যবস্থা। মেঘনা সেতুর পরামর্শক ড. আজাদুর রহমান বলছেন, দেশে একমাত্র যমুনা সেতুতেই আছে ভূমিকম্প প্রতিরোধক ব্যবস্থা। এছাড়া আর কোন সেতু কিংবা কালভার্টে ভূমিকম্প প্রতিরোধের কোন ব্যবস্হায় নেয়া হয়নি। এটা বাংলাদেশের যোগাযোগ ব্যবস্হার জন্য মারাত্নক ঝুঁকিপূর্ণ এটা ব্যাপার।
বিশেষজ্ঞরা বলছেন বাকি সেতুগুলো যেভাবে তৈরি করা হয়েছে তাতে ৭ থেকে ৮ রিখটার স্কেলের ভূমিকম্পে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যাবে।
ভূমিকম্প পরবর্তী নদীমাতৃক এদেশে সেতু ভেঙ্গে পড়লে কোন উদ্ধার কার্যক্রম পরিচালনা সম্ভব নয়। সেতু নির্মানে এমন উদাসীনতার কথা সড়ক ও জনপথ বিভাগের কেউই বলতে না চাইলেও বিশেষজ্ঞরা বলছেন সেতু নির্মানে ভূমিকম্প প্রতিরোধ ব্যবস্থার বরাদ্দের টাকা কোথায় যায়?
এইচ.এস/এস.এম.বি/১২.০০


বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১০০৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :