ব্রেকিং নিউজ:
দুর্যোগপ্রবণ দেশের তালিকায় বাংলাদেশ পঞ্চম
নিউজ ডেস্ক    অক্টোবর ১৪, ২০১২, রবিবার,     ১১:৫৯:১৫

 

বিশ্বের সবচেয়ে দুর্যোগপ্রবণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান পঞ্চম স্থানে রেয়েছ। গত বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে প্রকাশিত ওয়ার্ল্ডরিস্করিপোর্ট- ২০১২ এ তথ্য জানানো হয়।
জার্মানীর একটি গবেষণা প্রতিষ্ঠানের তৈরি চলতি বছরের তালিকায় গত বছর বাংলাদেশ ছিল শীর্ষস্থানে। তবে বিশেষজ্ঞরা বলছেন, দুর্যোগের মাত্রা যেমনই হোক তা মোকাবেলায় আরো দক্ষতা অর্জনের উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।
নদী ভাঙ্গণ, বন্যা, সাইক্লোন কিংবা আইলা-সিডরের মত যে কোন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করছে বাংলাদেশের মানুষ। বৈশ্বিক ঊষ্ণতা বৃদ্ধি ও জলবায়ুর পরিবর্তনের ফলে বাংলাদেশকে অন্যতম ঝুকি প্রবণ দেশ হিসেবে বিবেচনা করে আসছে সারা পৃথিবী।
পরিবেশগত বিপর্যয়ের কারণে বিশ্বের অনেক দেশেরই দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় অভিযোজন সক্ষমতা কমে গেছে।
ওয়ার্ল্ডরিস্করিপোর্ট- ২০১২ প্রকাশ করেছে জাতিসংঘ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান সিকিউরিটি, অ্যালায়েন্স ডেভেলপমেন্ট ওয়ার্কস ও দ্য নেচার কনজারভেন্সি।
প্রতিবেদনটি তৈরিতে দেশগুলোর পরিবেশগত বিপর্যয় এবং দুর্যোগকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, ১৭৩টি দেশের মধ্যে সবচেয়ে বেশি দুর্যোগ ঝুঁকিতে রয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতু (৩৬.৩১ শতাংশ)। সবচেয়ে কম ঝুঁকির দেশ কাতার। সেখানে দুর্যোগ ঝুঁকি ০.১০ শতাংশ। তার আগের অবস্থানে আছে মাল্টা, এর দুর্যোগ ঝুঁকি ০.৬১ শতাংশ।
সার্ক দেশগুলোর মধ্যে দুর্যোগ ঝুঁকিতে বাংলাদেশ শীর্ষস্থানে রয়েছে। এ অঞ্চলে সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ দেশ হচ্ছে নেপাল (৫.৬৯ শতাংশ ঝুঁকি)। দুর্যোগ ঝুঁকি বিবেচনায় পাকিস্তান ভারতের চেয়ে একধাপ এগিয়ে আছে। তালিকায় পাকিস্তানের অবস্থান ৭৪ তম (৭.২৫ শতাংশ) আর ভারতের অবস্থান ৭৩ তম (৭.২৮ শতাংশ)।

এস.এন/এ.আর/১১৫৮

বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪২০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :