ব্রেকিং নিউজ:
আজ বিশ্ব সাদা ছড়ি দিবস
নিউজ ডেস্ক    অক্টোবর ১৫, ২০১২, সোমবার,     ১২:৫৩:০৭

 

বিশ্ব সাদা ছড়ি দিবস আজ। বিশ্বব্যাপী যখন দিনটি পালিত হচ্ছে তখন দেশে শিক্ষা উপকরণের অতিরিক্ত দামের কারণে শিক্ষা বঞ্চিত হবার অভিযোগ করছে দৃষ্টিপ্রতিবন্ধীরা। দেশীয় প্রস্তুতকারকরা বলছেন সরকারি সহযোগিতার অভাবেই এমনটা হচ্ছে। অন্যদিকে দৃষ্টিপ্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক বললেন বেসরকারি উদ্যোগের অভাবই এর মূল কারণ।
গত পাঁচ বছর ধরে ব্রেইল পদ্ধতিতে লেখাপড়া করছে কামরুল। সরকারি সহযোগীতার পাবার পরও ব্যক্তিগত ভাবে প্রয়োজনীয় শিক্ষা উপকরন কিনতে না পারায় জানালেন তার অভিযোগের কথা। এই বিষয়ে একই কথা জানালেন তার শিক্ষিকাও।
শুধু কামরুল ও তার শিক্ষিকাই নয় এই অভিযোগ দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদেরও। ব্রেইল উপকরনের অতিরিক্ত দামের জন্য সরকারি সহযোগীতার অভাবকেই দায়ী করছেন দেশীয় প্রস্ততকারক ও আমদানীকারকা।
তবে সহযোগীতার অভাবের কথা অস্বীকার করে প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক গাজী মোহম্মাদ নূরুল কবির জানালেন, সরকারিভাবে এগুলো নিয়ন্ত্রণের ব্যবস্হা নেয়া হবে। সরকারি এবং বেসরকারি পদক্ষেপের মাধ্যমে দেশে দৃষ্টিপ্রতিবন্ধীদের শিক্ষা উপকরনের দাম কমানোর দাবি জানিয়েছে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা।
ভি.ভি/এস.এম.বি/১২.৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১০২১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :