ব্রেকিং নিউজ:
রাজধানীর ছিন্নমূল মানুষের সংখ্যা বাড়ছে
নিউজ ডেস্ক    অক্টোবর ১৭, ২০১২, বুধবার,     ১০:৩৫:৪৬

 

দারিদ্রতা কমলেও রাজধানীতে দিন দিন বাড়ছে ছিন্নমূল মানুষের সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন কাজের আশায় ছিন্নমূল মানুষেরা ভিড় করছে এই শহরে। তবে কর্মসংস্থানের সুযোগসহ মাথা গোঁজার ঠাঁই দিতে পারলে দারিদ্রতা হ্রাস পাবে বলে মনে করেন তারা।
তিন সপ্তাহ আগে ঠাকুরগাঁ থেকে ঢাকায় এসেছেন রহমত আলী। উদ্দেশ্য বেঁচে থাকার জন্য কিছু একটা করা। কোটি মানুষের এই শহরে থাকার কোন জায়গা নাই রহমত আলীর। তাই রাস্তাই তার শেষ আশ্রয়।
এ শহরে রহমত আলীর মত অসংখ্য মানুষ আছে বস্তিতেও যাদের ঠাঁই হয় না। তবে এদের সংখ্যা কত তার সঠিক কোন পরিসংখ্যান এখনো নেই।
রাজধানীর কারওয়ান বাজার, কমলাপুর রেল স্টেশন, ফার্মগেট, সোহওয়ার্দি উদ্যান,মিরপুরের মাজার সহ নগরীর মূল রাস্তাও কখনো ঘুমাবোর জায়গা হিসেবে বেছে নেন এসব ছিন্নমূল মানুষ। আর মধ্য রাতে ঘুমন্ত এই মানুষগুলোকে যখন রাস্তা থেকে তুলে দেয় পুলিশ তখনই এদের যেন কষ্টের শেষ থাকেনা। অর্থনীতিবিদ ও সমাজ বিজ্ঞানীদের মতে, দেশে তিন কোটি মানুষ দারিদ্রসীমার নিচে বাস করে।
অর্থনীতিবিদ প্রফেসর আবু আহম্মেদ মনে করেন, ছিন্নমূল এসব মানুষের জীবন ধারণের সংগ্রামটা সত্যি অনেক পিড়াদায়ক। এদের জন্য অন্তত কর্ম সংস্হানের ব্যবস্হা করার সরকারিভাবে উদ্যোগ নেয়া দরকার।
সমাজ বিজ্ঞানী এ আই মাহবুব উদ্দিন আহম্মেদ বলেন, সমাজের এই ছিন্নমূল জনগোষ্ঠীকে মূল ধারায় ফেরানোর কার্যকর কোন ব্যবস্হা নিতে পারলে তা সার্বিক সামাজিক উন্নয়ের জন্যই ইতিবাচক ভূমিকা রাখতে পারবে।
অর্থনৈতি ও সামাজিক উন্নয়নের স্বার্থেই এই মানুষগুলোর বাসস্থানের নিশ্চিত করতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।
এস.এন/এস.এম.বি/১০.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৮১৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :