ব্রেকিং নিউজ:
‘ট্রিপল এফ’ মডেল ভাগ্য খুলে দিয়েছে উপকূলের মানুষের
শামীম আল-আমিন    অক্টোবর ১৭, ২০১২, বুধবার,     ১২:২৯:০২

 

একই সাথে মাছ, সবজি আর ফলের চাষ করে অবস্থা বদলে গেছে উপকুলের ভূমিহীন অনেক মানুষের। এক সময় যারা ঠিকভাবে খেতেই পেত না, তারাই এখন কঠোর পরিশ্রমে দারিদ্র জয় করেছে। বছরে এখানে পরিবার প্রতি এখন আয় হচ্ছে লক্ষাধিক টাকা। এসব মানুষের ভাগ্য বদলে দিয়েছে সরকার ও ইউএনডিপির একটি প্রকল্প।
দিন এনে দিন খাওয়া সোনাতলা গ্রামের কৃষক হাসান ঘরামির অবস্থা এখন বদলে গেছে। তার নতুন ঘর হয়েছে, বোনের বিয়ে দিয়েছে। সে পেয়েছে আলাদা একটা পরিচয়।
উপকূলীয় এলাকায় সরকার ও ইউএনডিপির নেয়া একটি প্রকল্প বদলে দিয়েছে এমন আরো অনেক ভূমিহীন দরিদ্র মানুষের জীবন।
প্রকল্প ব্যবস্থাপক ড. পরমেশ নন্দী জানিয়েছেন, উপকূলবর্তী লবনাক্ত এই জায়গাটিতে একটা সময় কোন ফসলই ফলতো না। ফরেস্ট, ফ্রুট এবং ফিস-ট্রিপল এফ মডেল বাস্তবায়নের জন্য বেছে নেয়া হয়েছে চারটি জেলার এমন পরিত্যাক্ত সব জায়গা।
বরগুনা উপজেলা কৃষি কর্মকর্তা মো. হারুন আর রশীদ বলেন, সরকারের খাসজমি বন্টন করে দেয়া হয়েছে ভূমিহীনদের মধ্যে। আর সেই জমিতে পুকুর খনন করে মাছ চাষ করা হচ্ছে। পুকুর পাড়ে চাষ করা হচ্ছে ফল, সবজি আর গাছ।
বরগুনা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান জানান, কেবল এই গ্রামেরই ৮০টি পরিবারের সবাই এখন বছরে আয় করছে প্রায় লক্ষাধিক টাকা। দারিদ্র দূর করতে এটি একটি সমন্বিত প্রকল্প। এই প্রকল্পের সাফল্য সম্প্রতি এনে দিয়েছে ভারতের টাইমস অব ইন্ডিয়ার আর্থ কেয়ার এওয়ার্ড।
এস.এ.এ/এস.এম.বি/১২.৩০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৯৮৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :