ব্রেকিং নিউজ:
ওবামাকে আবার হোয়াইট হাউসে দেখতে চান প্রবাসী বাঙালিরা
মাহবুব স্মারক    অক্টোবর ১৭, ২০১২, বুধবার,     ১১:১৮:০৪

 

৬ই নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের ছোঁয়া লেগেছে সেখানে থাকা সাত লাখ বাঙালির মধ্যেও। তারা আশা করছেন আগামী চার বছরের জন্য আবারো ক্ষমতায় আসবেন অভিবাসী বান্ধব ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামা।
যুক্তরাষ্ট্রের প্রবাসী বাঙালিরা মনে করেন, ওবামা জয়ী হলে স্বাস্থ্য, কর আর কর্মসংস্থান নীতির সুবিধা পাবে বাঙ্গালীরা। আর মিট রমনি জয়ী হলে বিপাকে পড়তে পারেন অভিবাসীরা।
মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এখন দুই শিবিরে বিভক্ত। এক দিকে প্রেসিডেন্ট বারাক ওবামা। অন্যদিকে রিপাবলিকান প্রার্থি মিট রমনি।
ডেনভারে দুই প্রার্থীর প্রথম টেলিভিশন বিতর্কে রমনির করনীতি, স্বাস্থ্য, কর্মসংস্থান ইস্যু আর রক্ষণশীল দৃষ্টিভঙ্গিকে চ্যালেঞ্জ জানাতে পারেন নি ওবামা। বরং ওবামাকে এক হাত নিয়েছিলেন রমনি। ফলে বাকপটু ওবামাকে অপ্রত্যাশিত ভাবে হারতে হয় রমনির কাছে।
প্রথম বির্তকে ওবামার পরাজয়ে খানিকটা হতাশ যুক্তরাষ্ট্রে থাকা বাঙালিরা। তারা বলছেন ওবামার স্বাস্থ্য, কর আর কর্মসংস্থান নীতি অভিবাসীদের জন্য সহায়ক হয়েছে।
যুক্তরাষ্ট্র প্রবাসী কম্পিউটার প্রকৌশলী ফিরোজুর রহমান জানালেন, বারাক ওবামার নীতি এখানকার মধ্যবিত্যদের জন্য খু্ব সহায়ক, যা রিপাবলিকানদের থেকে আমরা কখনোই প্রত্যাশা করতে পারিনা। তাই আমরা চাই ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওবামা আবার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হোক।

প্রবাসী শিক্ষার্থী আলিসা ফারুক বলছিলেন, ওবামা প্রেসিডেন্ট হবার পর শিক্ষার্থীদের জন্য বিশেষ কিছু সুবিধা প্রদান করেছেন। শিক্ষার্থীদের লোন সুবিধাসহ আরো কিছু উদ্যোগ তিনি নিয়েছেন যা শিক্ষার্থীবান্ধব।
বাঙালিদের মধ্যে যারা নতুন ভোটার তারা মনে করেন বিশ্ব শান্তি আর যুক্তরাষ্ট্রের উন্নতির জন্য ওবামাকেই তাদের পছন্দ।
প্রবাসী তরুণ কম্পিউটার প্রকৌশলী শরিফুল ইসলাম আকন্দ জানিয়েছেন, রিপাবলিকানরা ক্ষমতায় থাকলে যুদ্ধ-বিগ্রহ বেশি হয়। বুশ দু'টি যুদ্ধ করেছে। সে তুলনায় ওবামার পররাষ্ট্র নীতি অনেক ভাল। আমরা তরুণরা বরাবরই ওবামাকেই আমাদের পরবর্তি প্রেসিডেন্ট হিসেবে প্রত্যাশা করি। ওবামা তরুণদের জন্য আইডল। এবারই প্রথম ভোটার হয়েছেন জোয়ানা হোসেন। আর পাঁচজন তরুণের মত তিনিও চান ওবামায় হোক আমেরিকার আগামি প্রেসিডেন্ট।
অভিবাসী বাঙালিরা মনে করেন পরের বিতর্কগুলোতে উতরে যেতে পারেন ওবামা। আর অভিবাসী, ল্যাটিনো, নতুন প্রজন্মের অধিবাসীদের ভোট পেয়ে চার বছরের জন্য আবারো হোয়াইট হাউজের দখল নিশ্চিত করতে পারেন ওবামা।
এম.এস/এস.এম.বি/০৯.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫০৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :