ব্রেকিং নিউজ:
নাফিসের সাথে জড়িত আরো পাঁচজন আটক
নিউজ ডেস্ক    অক্টোবর ১৯, ২০১২, শুক্রবার,     ০৩:০৯:২৬

 

নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংকে হামলার পরিকল্পনায় বাংলাদেশি যুবক নাফিসের সাথে জড়িত আরো ৫ জনকে শনাক্ত করেছে এফবিআই। নাফিসের আইফোন ও ই-মেইল একাউন্টে থাকা তথ্যের ভিত্তিতে লস অ্যাঞ্জলেসের সান্তিয়াগো থেকে এদের ২ জনকে আটক করে পুলিশ। এদের মধ্যে একজনের নাম ওয়াকিল। কিন্তু তদন্তের সার্থ তাদের বিস্তারিত পরিচয় জানায়নি তারা। জাতীয় নিরাপত্তা আইনে বিচারের মুখোমুখি এখন এই বাংলাদেশিরা।
ম্যানহাটনের ফেডারেল রিজার্ভ ভবন বিস্ফোরক দিয়ে গুড়িয়ে দেয়ার চেষ্টায় গ্রেফতার বাংলাদেশি যুবক নাফিসের সাথে আর কারা জড়িত তা খতিয়ে দেখছে এফবিআই।
স্থানীয় সময় বুধবার ব্রুকলিনের ফেডারেল আদালতে হাজির করা হয় নাফিসকে। তার জামিন নামঞ্জুর করে জেল-হাজতে পাঠানো হয়েছে।
নিউইয়র্ক পুলিশ কমিশনার রে কেলি বলেছেন, এখন মনে হচ্ছে সন্ত্রাসী হামলা চালাতেই যুক্তরাষ্ট্রে আসে নাফিস। স্টুডেন্ট ভিসায় আসলেও তার আসল উদ্দেশ্য ছিলো ইসলামি জিহাদ।’
এভাবে ফাঁদ পেতে সন্ত্রাসী ধরার কৌশল নিয়ে এরই মধ্যে সমালোচনার মুখে পড়েছে আমেরিকার গোয়েন্দা সংস্হা এফবিআই।
তবে নিউইয়র্ক টাইমস-জানায়, ফেসবুকে মার্কিন বিদ্বেষী স্ট্যাটাস লিখে প্রথমে এফবিআই এর নজরে পড়ে নাফিস। আল-কায়েদার নেটওয়ার্কে কথা চালাচালি করতো সে। তা প্রমাণ করতেই দু’জন বাংলা ভাষাভাষী এফবিআই এজেন্ট নাফিসের সঙ্গে বন্ধুত্ব করে। জুলাই মাসে কুইন্সের একটি হোটেলে বসে হামলার পরিকল্পনা করে সে।
পরিকল্পনার অংশ হিসেবেই বুধবার সাড়ে ৪’শো কেজি বিস্ফোরক ভর্তি ভ্যানসহ ফেডারেল রিজার্ভ ভবনের সামনে থেকে গ্রেফতার হয় নাফিস। এফবিআই জানায়, বিস্ফোরক গুলো ছিল নকল। তাদের পাতানো ফাঁদে ধরা পড়ে নাফিস।
ফোর্ডহ্যাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের পরিচালক অধ্যাপক কারেন গ্রিনবার্গ বলছেন, বিষয়টি আদালত পর্যন্ত গাড়ানোর কারণে বলা যায় ন্যায় বিচার পাবে অভিযুক্ত ব্যক্তি। তবে এভাবে গ্রেফতারের নজীর সুফল বয়ে আনে না। সন্ত্রাসীদে এভাবে ফাঁদ পেতে ধরা সন্ত্রাসকে উসকে দেয়।
গত জানুয়ারি মাসে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পড়তে যায় নাফিস। থাকতেন নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত জ্যামাইকার হিলসাইডের ১৭৩ স্টিটের একটি বাড়িতে।
ইউ.আর/এস.এম.বি/০১.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫৪৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :