ব্রেকিং নিউজ:
গভীর সমুদ্র বন্দর,২য় পদ্মাসেতু নির্মাণে চীনের সহযোগিতার আশ্বাস
নিউজ ডেস্ক    অক্টোবর ২১, ২০১২, রবিবার,     ১১:৩২:৩৭

 

বঙ্গোপসাগরের সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণের ব্যাপারে বাংলাদেশকে কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা দিতে আগ্রহী চীন। এছাড়া রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নেও সহযোগিতা দেবে দেশটি।
রোববার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সফররত চীনা প্রতিনিধিদলের প্রধান লি চ্যাং চুন , বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাথে বৈঠকে এসব কথা জানান।
লি চ্যাং চুন সেদেশের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) পলিটব্যুরো সদস্যও। সিপিসির পঞ্চম সর্বোচ্চ এ নেতার সাথে আসা চার মন্ত্রীসহ ৩০ সদস্যের প্রতিনিধি দলের সাথে সৌজন্য সাক্ষাতে আসা বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়ার বৈঠক চলে প্রায় ৪৫ মিনিট।
বৈঠকে শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের ও চেয়ারপার্সনের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা শমসের মবিন চৌধুরী জানান, সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণের ব্যাপারে ইতিবাচক আলোচনা হয়েছে। এ ব্যাপারে বাংলাদেশকে কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে চীন।
সেই সঙ্গে পদ্মার ওপর দ্বিতীয় সেতু নির্মাণে সহায়তা ও বাংলাদেশের অভ্যন্তরীণ রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নেও সহযোগিতা করার আশ্বাস দিয়েছে চীন। এছাড়া বৈঠকে আঞ্চলিক যোগাযোগ বাড়ানোর জন্য চট্টগ্রাম থেকে চীনের কুনমিং পর্যন্ত রেল ও সড়ক যোগাযোগ প্রতিষ্ঠার ব্যাপারেও আলোচনা হয়।
বৈঠকে সিপিসি নেতা লি চ্যাং জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে চীনের গভীর সম্পর্ক আরও দৃঢ় করতেই সম্প্রতি চীন সফর করেন খালেদা জিয়া। খালেদাকে ফের চীন সফরের আমন্ত্রণ জানান চীনের প্রভাবশালী এ নেতা।
এ সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগামী নভেম্বরে অনুষ্ঠেয় চীনা কমিউনিস্ট পার্টির অষ্টম কংগ্রেস সফল হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। সেই সঙ্গে বাংলাদেশের উন্নয়নে অব্যাহত সহযোগিতার জন্য চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বৈঠকে বিরোধী নেতা খালেদা জিয়ার সঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য ও বাংলাদেশ-চীন মৈত্রী সমিতির সভাপতি ড. খন্দকার মোশাররফ হোসেন, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান প্রমুখ।
লি চ্যাং চুনের নেতৃত্বে চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধি দলটি শনিবার ঢাকা সফরে এসেছে। সফরে তারা প্রেসিডেন্ট মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করেন লি চ্যাং চুন। সফর শেষে বিকালেই দেশের উদ্দেশে রওনা দিয়েছেন প্রতিনিধি দলটি।

এস. এ. /এম. এস. /১৫:৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৫৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :