ব্রেকিং নিউজ:
পালিত হচ্ছে 'নিরাপদ সড়ক চাই' দিবস
নিউজ ডেস্ক    অক্টোবর ২২, ২০১২, সোমবার,     ০৪:০৯:৩১

 

সড়ক দুর্ঘটনায় দেশে ক্ষয়-ক্ষতির পরিমান জিডিপির দেড় শতাংশ অর্থাৎ বছরে সাড়ে ১৩ হাজার কোটি টাকা। আর দুর্ঘটনার শিকার মানুষগুলোই বোঝেন তাদের কি ক্ষতি হলো। দুর্ঘটনার সংখ্যা নিয়েও একেক সংস্থা একেক রকম তথ্য দিয়েছে।
দেশে কত মানুষ প্রতি বছর সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে তার হিসেবে গরমিল পাওয়া যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে মৃতের সংখ্যা বছরে ১৮ হাজার, তার থেকে ৪ হাজার কম বলছে বিশ্বব্যাংক। অথচ সরকারের হিসেবে সড়কে এই মৃত্যুর সংখ্যা সাড়ে তিন হাজারের বেশি নয়।
বুয়েটের অ্যাক্সিডেন্ট রির্সাচ ইনস্টিটিউটের প্রাক্তন পরিচালক শামসুল হক বলছেন, সড়কগুলোতে যেসব দুর্ঘটনা ঘটে চলেছে তাতে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রেই অসাবধানতার কারনেই এই দৃর্ঘটনাগুলো হয়। পথচারী এবং চালক উভয়কেই সচেতন হবার উপর গুরুত্ব দেন তিনি।
বুয়েটের দূর্ঘটনা অনুষদের তথ্যমতে দুর্ঘটনায় নিহতের ৫৪ শতাংশই পথচারী। এদের ১৩ শতাংশ যানবাহনের মুখোমুখী সংঘর্ষে, ১২ শতাংশ পেছন থেকে গাড়ীর আঘাতে এবং ৯ শতাংশ গাড়ীর নিয়ন্ত্রন হারানোর কারণে মারা যান।
নিরাপদ সড়ক চাই আন্দোলনের উদ্যোক্তা অভিনেতা ইলিয়াস কাঞ্চন মনে করেন, দেশে শুধু আইন করে সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা যাবেনা। নিরাপদ সড়কের জন্য প্রায় এক যুগ ধরে আন্দোলন করে আসা এই অভিনেতা আরও বলছেন, নিরাপদ সড়ক নিশ্চিত করার জন্য সরকার, গাড়ি চালক ও আইন শৃংখলা রক্ষা বাহিনীর পাশাপাশি সচেতন হতে হবে সাধারণ মানুষকেও।
এ.এন/এস.এম.বি/১১.৩০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ২১৩২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :