ব্রেকিং নিউজ:
আজ শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব
নিউজ ডেস্ক    অক্টোবর ২৪, ২০১২, বুধবার,     ১০:২৯:৫৮

 

আজ বিজয়া দশমী। দেবী দূর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পক্ষকালব্যাপী শারদীয় দুর্গোৎসব।
হিন্দু সম্প্রদায়ের ভক্তরা আনুষ্ঠানিকতা শেষ করে দেবী দুর্গার প্রতিমা বিসর্জন দেবেন নদীর জলে। এর আগে গতকাল মহানবমীর দিনে রাজধানী ঢাকার ২০১টিসহ সারা দেশের ২৮ হাজার পূজামণ্ডপে মানুষের ঢল নেমেছিল। মহা আরতির মধ্য দিয়ে নবমী শুরু হয়। এরপর হাজার হাজার ভক্ত, পূজারি ও দর্শনার্থী মণ্ডপগুলোতে ঘুরে ঘুরে প্রতিমা দর্শন করেন। বিজয়াচ্ছে শারদীয় দুর্গোৎসব।
দুর্গতি-নাশিনী দেবী দুর্গা মর্ত্যলোক ছেড়ে স্বর্গশিখর কৈলাশে স্বামীগৃহে ফিরে যাবেন। পেছনে ফেলে যাবেন, ভক্তদের শ্রদ্ধা ও আনন্দমাখা জল। ভক্তদের কাছে রেখে যাবেন আগামী বছরে ফিরে আসার অঙ্গীকার।
এবার দেবী হাতির পিঠে চড়ে, কৈলাশধাম থেকে মর্তে এসেছিলেন সুখের বারতা নিয়ে। পৃথিবী শস্য-শ্যামলে পরিপূর্ণ করে ভক্তকুলকে বেদনার্ত রেখে, নৌকায় চড়ে চলে যাবেন। তাই, মঙ্গলবার মণ্ডপে মণ্ডপে ভক্তদের ভিড় ছিল প্রচুর। অসুরের বিনাশ আর শান্তি-কল্যাণ-সমৃদ্ধি লাভের আশায়, যুগ যুগ ধরে মা-দুর্গার আরাধনা করে আসছে, সনাতন ধর্মাবলম্বীরা।
এরই অংশ হিসেবে গত শনিবার ষষ্ঠীতে দেবীর বোধন হয়। আজ বিজয়া দশমীতে, দেবীপ্রতিমা নিরঞ্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজা। দুপুরে, রাজধানীর বুড়িগঙ্গা নদীর সদরঘাট, ওয়াইজঘাট ও তুরাগ নদে প্রতিমা বিসর্জন দেয়া হবে। দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি।
এস.এম.বি/১০.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৯৬০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :