ব্রেকিং নিউজ:
শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাত
নিউজ ডেস্ক    অক্টোবর ২৬, ২০১২, শুক্রবার,     ০৭:১৩:২৫

 

প্রতিবারের মতন এবারো দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। প্রায় তিন লাখ মুসুল্লির অংশগ্রহণে নামাজ শেষে মোনাজাতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।
শনিবার সকাল ৯টায় এ মাঠে ঈদুল আজহার জামাত পরিচালনা করেন মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। জামাতে অংশ নিতে সকাল থেকেই মানুষের ঢল নামে কিশোরগঞ্জের নরসুন্দা নদীর তীরে। নামাজে অংশ নিতে দেশের বিভিন্ন স্থান থেকে অনেক মুসল্লি কিশোরগঞ্জে আসেন আগের দিন রাতেই ।
স্থানীয় গবেষকদের মতে, ১৮২৮ সনে প্রথম অনুষ্ঠিত প্রথম ঈদ জামাতে সোয়া লাখ মুসুল্লি নামাজ পড়েন বলে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখি মাঠ’। সময়ের পরিক্রমায় উচ্চারণের বিবর্তনে এ মাঠের নাম হয়েছে আজকের নাম শোলাকিয়ায়। মসনদ-ই-আলা ঈশা খাঁর ষষ্ঠ বংশধর দেওয়ান হয়বত খান বাহাদুর কিশোরগঞ্জের জমিদারি প্রতিষ্ঠার পর ১৮২৮ সালে কিশোরগঞ্জ জেলা শহরের পূর্ব প্রান্তে নরসুন্দা নদীর তীরে প্রায় ৭ একর জমির ওপর এ ঈদগাহ প্রতিষ্ঠা করেন।
মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার জন্য ‘শোলাকিয়া স্পেশাল’ নামে দুটি বিশেষ ট্রেন ময়মনসিংহ ও ভৈবর থেকে ভোর বেলায় ছেড়ে আসে। মাঠ ও আশপাশের এলাকায় নেয়া হয় ব্যাপক নিরাপত্তা।

এম. এস/১৪.২৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৮২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :