ব্রেকিং নিউজ:
ভারতে মন্ত্রিসভায় বড়ো রদবদল, নতুন ২২ মন্ত্রীর শপথ
নিউজ ডেস্ক    অক্টোবর ২৮, ২০১২, রবিবার,     ০৫:৫৫:৪৯

 

ভারতে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকারের মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল আনা হয়েছে। নতুন করে শপথ নিয়েছেন নতুন ২২ জন মন্ত্রী, যাদের ১০ জনই এই প্রথম মন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন।
রোববার দুপুরে প্রধানমন্ত্রী ও কংগ্রেস সভানেত্রীর উপস্থিতিতে দিল্লির প্রেসিডেন্ট প্রাসাদ রাইসিনা হিলে রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর কাছে শপথ নেন মন্ত্রিপরিষদের এসব নতুন সদস্যরা।
রদবদল হওয়া মন্ত্রিসভার বড় চমক পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া সালমান খুরশিদ। এর আগে তিনি আইনমন্ত্রী ও সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ।
প্রত্যাশা মতো ২২ জন মন্ত্রীর ২১ জন কংগ্রেসের আর নতুনদের মধ্যে পশ্চিমবঙ্গের ৩ জন পেলেন প্রতিমন্ত্রীর দায়িত্ব। যাদের একজন তৃণমুল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জীর কঠোর সমালোচক- দীপা দাশ মুন্সি।
প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং মন্ত্রিপরিষদে যোগ দেওয়া নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীর দফতর ঘোষণা করেন।
নতুন মন্ত্রীদের মধ্যে কে রহমান খানকে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী, দিনেশ পেটেলকে খনিজসম্পদ মন্ত্রী, অজয় মাকিনকে গৃহায়ন ও শহর উন্নয়ন মন্ত্রী, পাল্লাম রাজুকে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী, আশ্বিণী কুমারকে আইন ও ন্যায়বিচার মন্ত্রী, হারিশ রাওয়াতকে পানিসম্পদ মন্ত্রী এবং চন্দ্রেশ কুমারি কাটোচকে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।
স্বাধীন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়া মনিশ তিওয়ারিকে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এবং অভিনয় থেকে রাজনীতিতে আসা চিরঞ্জীবকে দেওয়া হয় পর্যটন প্রতিমন্ত্রীর দায়িত্ব।
আরো যারা বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তাদের মধ্যে শাসি তারোর মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়, কোদি কুনিল সুরেশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়, তারিক আনোয়ার কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়, কে জয়াসুরিয়া প্রকাশ রেড্ডি ও অধির রঞ্জন চৌধুরী রেলওয়ে মন্ত্রণালয়, রানি নারাহ উপজাতিয় সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়, এ এইচ খান চৌধুরী স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়, এস সত্যনারায়ন সড়ক পরিবহন ও রাজপথ মন্ত্রণালয়, নিনং ইরিং সংখ্যালঘু মন্ত্রণালয়, দিপা দাশমুন্সী শহর উন্নয়ন মন্ত্রণালয়, পরিকা বলরাম নায়েক সামাজিক ন্যায়বিচার এবং ক্ষমতায়ন মন্ত্রণালয়, ড. এসএমটি ক্রুপা রাভি কিল্লি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং লালচান্দ কাটারাইকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে বলে সংবাদ মাধ্যম জানায়।
গত শুক্রবার মন্ত্রিসভায় রদবদলের ঠিক আগ মুহূর্তে কয়েকজন মন্ত্রী পদত্যাগ করেন। যাদের মধ্যে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণাসহ তথ্যমন্ত্রী অম্বিকা সোনি, পর্যটনমন্ত্রী সুবোধ কান্ত সাহাই, সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রী মুকুল ওয়াসনিক। আর আদিবাসী বিষয়ক প্রতিমন্ত্রী মহাদেব খান্ডেলাও শনিবার পদত্যাগ করেন।
প্রধানমন্ত্রী মনমোহন সিং ইউপিএ চেয়ারপারসন ও কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে একান্ত বৈঠকের পর থেকে ভারতের কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের মন্ত্রিসভায় ব্যাপক পরিবর্তনের কথা শোনা যায়।
দুর্নীতির চোরা বালিতে ডুবতে বসা কংগ্রেস সরকারের মন্ত্রীসভায় এই আমূল রদবদল ভারতে ‘মিশন টু থাউজেন্ড ফোর্টিন’ নামে পরিচিতি পেয়েছে। এটা ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে ভালো কিছু অর্জনের চেষ্টা এবং জোট রাজনীতির হিসেব নিকেশের কারণে করা হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
মন্ত্রিসভায় রাহুল গান্ধীর স্থান পাওয়ার গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত তার নাম তালিকায় নেই।

ই. আর./এম. এস./১৬.২৫
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৬৩৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :