ব্রেকিং নিউজ:
কোরবানির বর্জ্য দ্রুত না সরালে জনস্বাস্থ্য হুমকিতে পড়বে: বিশেষজ্ঞ
নিউজ ডেস্ক     অক্টোবর ২৮, ২০১২, রবিবার,     ০৭:৫৪:৩৫

 

৬ ঘন্টার মধ্যেই কোরবানির বর্জ্য না সরালে এ থেকে সৃষ্টি হওয়া জীবাণুকে আর ধ্বংস করা যায় না বলে জানালেন বিশেষজ্ঞরা। এদিকে সিটি কর্পোরেশনের বেধে দেয়া ৪৮ ঘন্টার ২৪ ঘন্টা পেরিয়ে গেলেও রোববার রাজধানীর অনেক জায়গায়ই পড়ে ছিল কোরবানির বর্জ্য।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড.এ এইচ এম মুস্তাফিজুর রহমান বলেন, পরিবেশ ঠিক রাখতে কোরবানির বর্জ্য যত দ্রুত সম্ভব, সর্বোচ্চ ৬ ঘন্টার মধ্যে, সরিয়ে ফেলা দরকার। নইলে বর্জ্য থেকে সৃষ্টি হওয়া জীবাণুকে পরে আর ধ্বংস করা যায় না।
এজন্য জনস্বার্থে সিটি কর্পোরেশনকে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক পদ্ধতি অনুসরণ করা এবং আরো পরিকল্পিতভাবে কাজ করার পরামর্শ দেন অধ্যাপক মুস্তাফিজ।
সিটি কর্পোরেশনের পরিচালনায় ময়লা সরানোর যে কাজ চলছে তা যেন অনেকটাই দায়সারা।ঈদের একদিন পরও রাজধানীর অভিজাত আবাসিক এলাকা গুলশানে দেখা গেল রাস্তায় আর ফুটপাতগুলোতে জমে আছে কোরবানির নানান বর্জ্য- মৃত পশুর রক্ত, বিষ্টা আর রক্ত-ধোয়া পানি। ঢাকা সিটি কর্পোরেশন দক্ষিণের পুরান ঢাকার অনেক জায়গায় পড়ে আছে বর্জ্য। আবার এক জায়গায় দেখা গেল বর্জ্য সরিয়ে নেয়ার গাড়ী থাকলেও তাতে নেই কোন চালক।
তবে ঢাকা কর্পোরেশনের দক্ষিণের পরিচ্ছন্নতা পরিদর্শক আব্দুল মোতালিব দাবী করেন বেঁধে দেয়া সময়ের আগেই কাজ শেষ করবেন তারা।

এম. এস/১৬.৫৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১০৪০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :