ব্রেকিং নিউজ:
স্যান্ডিতে বিপর্যস্ত জনজীবন
নিউজ ডেস্ক    অক্টোবর ৩১, ২০১২, বুধবার,     ০২:২২:০৯

 

ফ্রাঙ্কেনস্টর্ম- হিসাবে অভিহিত, হ্যারিকেন স্যান্ডি যুক্তরাষ্ট্রের পূর্ব-উপকূলকে তছনছ করে দিয়ে যাবার পর ক্ষয়ক্ষতির হিসাব করা শুরু হয়েছে। প্রাথমিক হিসাবে, ক্ষতির পরিমাণ ২০ বিলিয়ন ডলার হতে পারে। এরই মধ্যে স্যান্ডি কেড়ে নিয়েছে কমপক্ষে ৪৫ জনের প্রাণ। নিউইয়র্কেই মারা গেছে, ২০ জন। শহরটিকে বিপর্যস্ত এলাকা হিসাবে ঘোষণা দিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
মেট্রো রেল বন্ধ হবার পর ৪৮ ঘণ্টা পেরিয়ে গেছে। কর্তৃপক্ষ বলেছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কোনো গণপরিবহনই চালু করা হবে না। ১৫ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রের জ্বালানি দফতর জানিয়েছে, ঝড়ের কারণে কমপক্ষে ৮০ লাখ ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎহীন রয়েছে।
ঘূর্ণিঝড়টি যুক্তরাষ্ট্র উপকূলে পৌঁছানোর সময় পূর্ণিমার প্রভাবে রেকর্ড ১৩ ফুট উঁচু জলোচ্ছ্বাসে তলিয়ে যায় নিউ ইয়র্ক শহরের নিচু এলাকা। ক্যাসিনোর জন্য বিখ্যাত আটলান্টিক সিটিও চলে যায় প্রায় ৮ ফুট পানির নিচে।
নিউ ইয়র্কের ১০৮ বছরের পুরোনো সাবওয়ে সিস্টেমেরও একটা বড় অংশ জলোচ্ছ্বাস কবলিত হয়ে বিপর্যস্ত হয়েছে যা আগে কখনো হয়নি। শুধু তাই নয় পুরো এলাকা সয়লাব হয়ে গেছে পানিতে। ফলে এই সেবা বন্ধ থাকবে চার-পাঁচ দিন। বুধবারও বন্ধ থাকবে সব স্কুল। তবে মঙ্গলবার বিকাল নাগাদ শহরে কিছু কিছু বাস সার্ভিস চালু হবার কথা রয়েছে।
হাডসন নদীর পানি উপচে তলিয়ে গেছে লোয়ার ম্যানহাটনের বেশ কিছু এলাকা। রাস্তার বিভিন্ন সুড়ঙ্গপথ এবং সাবওয়েগুলো সয়লাব হয়ে গেছে পানিতে। এছাড়া, গাছ উপড়ে গিয়ে নিউইয়র্কের বেশ কিছু রাস্তা বন্ধ করে দিয়েছে, ভেঙেছে বহু গাড়ি। কেবল নিউইয়র্ক বা নিউ জার্সিতেই নয় হারিকেন স্যান্ডির আঘাতে গোটা উত্তর-পূর্বাঞ্চলেই পরিবহন ব্যবস্থা অচল হয়ে রয়েছে।
সাইক্লোনের প্রভাবে অ্যাপালাচিয়ান পর্বতের ওপর দিয়ে তুষারপাত হতে শুরু করেছে। মঙ্গলবার সন্ধ্যা নাগাদ এই তুষারপাত নিউইয়র্কের পশ্চিমাঞ্চল পর্যন্ত ছড়িয়ে পড়বে বলেই জানিয়েছেন, দেশটির আবহাওয়াবিদেরা। পাশাপাশি পশ্চিম ভার্জিনিয়া, ভার্জিনিয়া ও কেন্টাকিতে ৩ ফুট পর্যন্ত তুষাপাতের আশঙ্কা করা হচ্ছে স্যান্ডির প্রভাবে।
এদিকে, স্যান্ডির তান্ডবে বিভিন্ন অঙ্গরাজ্যে জানমালের ক্ষয়ক্ষতির পর, মার্কিন প্রেসিডেন্ট নিউইয়র্ক ও লং আইল্যান্ড এলাকাকে ‘মহা বিপর্যস্ত এলাকা’ ঘোষণা করেছে। এর ফলে এই এলাকাগুলোতে সরকারি তহবিল সরবরাহের পথ সুগম হল।

এইচ.আর/এ.আর/১৪২১
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৭৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :