ব্রেকিং নিউজ:
বাংলা ভাষায় যুক্তরাষ্ট্রের নির্বাচনের সরকারি প্রচারপত্র
শামীম আল-আমিন    নভেম্বর ০২, ২০১২, শুক্রবার,     ১১:৩৯:৫০

 

যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনের সরকারি প্রচারপত্রে এবার জায়গা করে নিয়েছে বাংলা ভাষা। নিউইয়র্কের নির্বাচন বোর্ড ভোটারদের কাছে পাঠানো তাদের নির্দেশিকায় অন্য তিনটি ভাষার সাথে বাংলাও লিখেছে। অভিবাসী বাংলাদেশিরা এতে গর্বিত। তারা বলছেন, এর মধ্যে দিয়ে বাংলাকে বিশ্বজনীন ভাষা করার ক্ষেত্রে অনেকটাই অগ্রগতি হলো।
যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনের প্রচার প্রচারণা যখন চলছে, এরই মধ্যে একদিন ভোটারদের কাছে পোস্ট কার্ডের মাধ্যমে আসে একটি নির্দেশিকা। কিভাবে, কোথায় ভোট দিতে হবে। নিউইয়কের বাংলাদেশিদের জন্য এবার চমকে ওঠার পালা। কেননা নির্বাচন বোর্ড থেকে পাঠানো এই নিদেশিকা লেখা হয়েছে বাংলা ভাষাতেও। এটা প্রবাসী বাংলাদেশিদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় বলে মন্তব্য করেছেন নিউইয়র্কের বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের।
কেবল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কেই লক্ষাধিক বাংলাদেশির বসবাস। তাদের অনেকেই আবার ভোটার। এখানে রয়েছে পশ্চিমবঙ্গের বাংলা ভাষাভাষিও।
নিউইয়র্কে এবার নির্বাচনের নির্দেশিকা লেখা হয়েছে চারটি ভাষায়। ইংরেজি, স্প্যানিশ আর চায়নিজ, সাথে জায়গা করে নিয়েছে বাংলা ভাষাও।
তবে নিউইয়র্কে বসবাসকারি বিশিষ্টজনেরা বলছেন, ভোটে এবার প্রথম হলেও ২০০৪ সাল থেকে শিক্ষাবোর্ডের নির্দেশনা অনুযায়ী, স্কুল থেকে পাঠানো চিঠিতে বাংলা জায়গা করে নেয়। দু’বছর আগের আদমশুমারির আবেদনপত্রেও ছিল বাংলা। এমনকি কিছু হাসপাতালেও নির্দেশনা দেয়া হচ্ছে বাংলা ভাষায়।
মর্যাদা প্রতিষ্ঠায় বাংলা ভাষার জন্য যে সংগ্রাম তা নেই আরো কারো। আর তাই এই ভাষা হবে বিশ্বজনীন এটা অনেক দিনের প্রত্যাশা। এমনকি বাংলাকে জাতিসংঘের প্রাতিষ্ঠানিক ভাষা করার দাবিও তোলা হয়েছে। অভিবাসী বাংলাদেশিরা বলছেন, একদিন সেই স্বীকৃতিও পাওয়া যাবে।
এস.এ.এ/এস.এম.বি/১১.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৬৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :