ব্রেকিং নিউজ:
বাংলাদেশে বিনিয়োগে ভিয়েতনামীদের অগ্রাধিকার: প্রধানমন্ত্রী
নিউজ ডেস্ক    নভেম্বর ০৩, ২০১২, শনিবার,     ১০:৪৯:২১

 

বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে অংশীদার হতে ভিয়েতনামের ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন যে বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে ভিয়েতনামীরা অগ্রাধিকার পাবেন।
শেখ হাসিনা তার সফরের দ্বিতীয় দিনে শনিবার স্থানীয় সময় দুপুরে ভিয়েতনাম চেম্বার অবকমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ভিসিসিআই) কার্যালয়ে এফবিসিসিআই এবং ভিসিসিআইয়ের এক যৌথ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন।
প্রধানমন্ত্রী বলেন, “ভিয়েতনামের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে গেলে তাদের বিশেষ অগ্রাধিকার দেওয়া হবে। বাংলাদেশে আপনাদের সকলের জন্য সুবর্ণ সুযোগ অপেক্ষা করছে। আমি আমার দেশে আপনাদের বাণিজ্য বৃদ্ধির আন্তরিক আমন্ত্রণ জানাচ্ছি। আসুন, আমরা একে অপরের ব্যবসায় অংশীদার এবং এ সম্পর্ক থেকে সুফল ও সমৃদ্ধির ভাগীদার হই।”
বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের উজ্জ্বল সম্ভাবনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “উদ্যমী উদ্যোক্তা ও সক্ষম ব্যবস্থাপকের সমন্বয়ে দেশে একটি উদ্যমী ব্যবসায়ী সম্প্রদায় গড়ে উঠেছে।”
দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য সার্বিক সম্ভাবনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, “দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশ ভিয়েতনাম থেকে সবচেয়ে বেশি পণ্য আমদানি করে।”
প্রধানমন্ত্রী বলেন, “আমাদের ২৫ কোটি জনগোষ্ঠীর যৌথ বাজার থাকা সত্ত্বেও দু`দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য সার্বিক সম্ভাবনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।” দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশ ভিয়েতনাম থেকে সবচেয়ে বেশি পণ্য আমদানি করে বলে তিনি উল্লেখ করেন।
বাংলাদেশ ভিয়েতনাম যৌথ বিজসেনস ফোরামের এ সভায় আরও বক্তৃতা করেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, ভিয়েতনামের কৃষি ও পল্লী উন্নয়ন মন্ত্রী ক্যাও ডাক ফাত, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি একে আজাদ, ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ভিসিসিআই) সভাপতি ড. ভু তিয়েন লক, বাংলাদেশে ভিয়েতনামের রাষ্ট্রদূত কুয়াং থাক ও ভিয়েতনামে বাংলাদেশের রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা প্রমুখ।।
এশিয়া ও ইউরোপীয় দেশগুলোর ৪৮ জাতি ফোরামের সম্মেলন ‘এশিয়া-ইউরোপ মিটিং সামিটে’ যোগ দিতে লাওসে যাওয়ার আগে শুক্রবার ভিয়েতনামে যান প্রধানমন্ত্রী। রোববার লাওসের রাজধানী ভিয়েনতিয়েনের উদ্দেশে হ্যানয় ত্যাগ করবেন শেখ হাসিনা।

এম. এস./১৮.৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৬৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :