ব্রেকিং নিউজ:
আটটি অঙ্গরাজ্য পাল্টে দিতে পারে নির্বাচনের ফলাফল
শামীম আল-আমিন    নভেম্বর ০৪, ২০১২, রবিবার,     ১০:৩৩:৪৭

 

মার্কিন নির্বাচনের আর বাকি মাত্র দুই দিন। হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। তবে সার্বিক জরিপে এখনো কিছুটা এগিয়ে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা। এরপরও ভোটের ফলাফল যে কোনো দিকে নিয়ে যেতে পারে ওহাইও, উইসকনসিন, আইওয়ার মতো দ্যোদুল্যমান ভোটারে ভরা রাজ্যগুলো।
নির্বাচনের শেষ বেলায় এসে বাড়তি উত্তাপ ছড়াচ্ছে দুই প্রার্থীর একে অপরকে আক্রমণের বিষয়টি। আর সেই সাথে দু’জনেই মরিয়া দ্যোদুল্যমান ভোটার বেশি এমন রাজ্যের ভোট নিজেদের করে নিতে।
পরিবর্তনের কথা বলে শনিবার দুই প্রার্থীই চষে বেড়ালেন এমনি সাতটি অঙ্গরাজ্যে। ঘন্টার ব্যবধানে গেলেন একই রাজ্য আইওয়াতেও।
১৫টি রাজ্যকে বলা হয় ডেমোক্র্যাটদের ঘাঁটি। উত্তর-পূর্ব এবং পশ্চিমাঞ্চলের উপকূলীয় রাজ্যগুলোয় জনসংখ্যার মতো ইলেকটরাল ভোটের সংখ্যাও এখানে বেশি। তিন কোটি ৭৭ লাখ মানুষের ক্যালিফোর্নিয়ার ভোট পুরো দেশেই সবচেয়ে বেশি, ৫৫টি। এ ছাড়া নিউইয়র্কে ভোট আছে ২৯টি। ধারনা করা হচ্ছে এসব রাজ্যে এগিয়ে থাকবেন বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাই।
সংখ্যার বিচারে বেশি, ২৩টি রাজ্য রিপাবলিকান ঘাঁটি হলেও, ভোটার কম। কারণ কৃষিপ্রধান এসব রাজ্যে মানুষের সংখ্যা কম। মূলত দক্ষিণ এবং মধ্য পশ্চিম অঞ্চলে মিট রমনী থাকবেন এগিয়ে। যার মধ্যে সবচেয়ে বেশি ভোট টেক্সাসে, ৩৮টি।
তবে নির্বাচনী ফলাফল নির্ভর করবে দোদুল্যমান ভোটার বেশি এমন ১৩টি অঙ্গরাজ্যের ভোটারদের উপর। বিশেষ করে ফ্লোরিডা, কলোরাডো, আইওয়া, নেভাদা, নিউ হ্যাম্পশায়ার, ওহাইও, ভার্জিনিয়া ও উইসকনসিন এই আটটি অঙ্গরাজ্যের ৯৫টি ভোট যে কাউকে বিজয়ী করতে পারে। ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এই আটটি অঙ্গরাজ্যেই জয় পেয়েছিলেন ওবামা।
এস.এ.এ/এস.এম.বি/১০.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৩৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :