ব্রেকিং নিউজ:
জেলহত্যা মামলায় সরকারের আপিলের শুনানি ১১ ডিসেম্বর
নিউজ ডেস্ক    নভেম্বর ০৪, ২০১২, রবিবার,     ০৮:০১:২১

 

ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতা হত্যা মামলায় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সরকারের আপিলের শুনানির দিন আগামী ১১ই ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।
রোববার সকালে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে, আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ এই দিন ধার্য করেন।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আপিল শুনানির দিন নির্ধারণের জন্য রোববার আবেদন করেন। এর আগে গত বুধবার জেলহত্যা মামলায় হাইকোর্টের দেওয়া রায় বাতিল ও নিম্ন আদালতের সাজা বহাল রাখার জন্য সরকারের করা আপিলের সারসংক্ষেপ সুপ্রিম কোর্টে জমা দেন রাষ্ট্রপক্ষে এই মামলার প্রধান কৌঁসুলি আনিসুল হক।
১৯৭৫ সালের ৩ নভেম্বর ভোররাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় গুলি করে হত্যা করা হয় মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে। জেলহত্যা মামলা নামে পরিচিত এই মামলার কার্যক্রম প্রায় ২১ বছর কার্যত স্থবির ছিল।
২০০৪ সালের ২০ অক্টোবর নিম্ন আদালত পলাতক তিন আসামিকে ফাঁসি ও ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও বাকি পাঁচ আসামিকে বেকসুর খালাস দেয়।
২০০৮ সালের ২৮ আগস্ট হাইকোর্ট তার রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দু’জন ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৪ আসামিকে খালাস দেয় এবং পলাতক আসামি রিসালদার মোসলেম উদ্দিনের মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখে। যাবজ্জীবন সাজা মওকুফ পাওয়া এ ৪ আসামি- ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান, বজলুল হুদা এবং এ কে এম মহিউদ্দিন আহমেদের ফাঁসি ইতোমধ্যে বঙ্গবন্ধু হত্যা মামলায় কার্যকর করা হয়েছে।

এম. এস./১৪.২৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৭১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :