ব্রেকিং নিউজ:
একে অপরের সমালোচনায় ওবামা-রমনি
শামীম আল-আমিন    নভেম্বর ০৫, ২০১২, সোমবার,     ১০:৪৪:১৫

 

মিট রমনির কর ও অভিবাসন নীতির বরাবরের সমালোচক বারাক ওবামা। আর ওবামা মার্কিন অর্থনীতিকে কঠিন এক জায়গায় নিয়ে গেছেন, দেশে বেড়েছে বেকারত্ব এমন অভিযোগ রমনির। ওবামার পররাষ্ট্র নীতির প্রতি রমনি যেমন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন, তেমনি রমনির সমালোচনার জবাবও ওবামা দিয়েছেন কঠোর ভাষায়। তার উপর ঘুর্ণিঝড় স্যান্ডিতে দুই প্রার্থীর ভূমিকাও আসছে আলোচনায়। এইসব কিছুর মধ্যে আগামীকাল হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোট।
মার্কিন মুল্লুকে প্রেসিডেন্ট নির্বাচনী উত্তাপ এখন তুঙ্গে। মাত্র আর কিছু সময়ের অপেক্ষা। ৩০ কোটি মানুষের এই দেশে দুই প্রেসিডেন্ট প্রার্থী। গাঁধা প্রতীক নিয়ে ডেমোক্রেটিক দলের প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট বারাক হুসেইন ওবামা।
দেশটির ৪৫তম প্রেসিডেন্ট হবার লড়াইয়ে নেমেছেন এই আফ্রো-আমেরিকান। ৫১ বছর বয়সী ওবামা প্রেসিডেন্ট হবার ঠিক আগে ছিলেন মার্কিন সিনেটে ইলিনয় অঙ্গরাজ্যের নির্বাচিত প্রতিনিধি। গতবারের মতো এবারও ওবামার রানিংমেট জোসেফ রবিনেট্টে জো বাইডেন। ৬৯ বছর বয়সী এই ডেমোক্রেট বর্তমানে দেশের ভাইস প্রেসিডেন্ট।
অন্যদিকে, হাতি নিয়ে প্রেসিডেন্ট নির্বাচনের মাঠে আরেক প্রার্থী উইলার্ড মিট রমনি। তিনি যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠিত একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ। ৬৫ বছর বয়সী এই রিপাবলিকান ২০০৭ সাল পর্যন্ত ছিলেন ম্যাসাচুসেটসের গভর্ণর। তার রানিংমেট হিসেবে ভাইস প্রেসিডেন্ট হবার লড়াইয়ে আছেন উইসকন্সিন থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য পল ডেভিস রায়ান। ৪২ বছর বয়সী রায়ান এরইমধ্যে তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছেন।
বছরজুড়ে প্রার্থী বাছাই থেকে শুরু করে প্রচারণা আর বিতর্ক। ভোটের মাঠে এখন বিরাজ করছে শেষ মুহুর্তের উত্তেজনা।
ডেনভারে দুই প্রার্থীর প্রথম বিতর্কে রমনির করনীতি, স্বাস্থ্য, কর্মসংস্থান ইস্যু আর রক্ষণশীল দৃষ্টিভঙ্গিকে চ্যালেঞ্জ জানাতে পারেননি ওবামা। বরং এক হাত নিয়েছিলেন রমনি। ফলে বাকপটু ওবামাকে অপ্রত্যাশিত ভাবে হেরে যেতে দেখেছে-গোটা বিশ্ব। দ্বিতীয় বিতর্কে পরিস্থিতি ভীন্ন। আক্রমণাত্মক বারাক ওবামার কাছে ধরাশায়ী মিট রমনি।
নিউইয়র্কের এই বিতর্কে রমনির করনীতির কঠোর সমালোচনা করেন ওবামা। অভিবাসন আইন নিয়ে জমে ওঠে তর্ক। আবার লিবিয়ার বেনগাজিতে মার্কিন উপ-দূতাবাসে সন্ত্রাসী হামলায় রাষ্ট্রদূতসহ চারজনের মৃত্যু নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় ওবামাকে। অবশ্য জবাব দিতেও ভোলেনি ওবামা।
ফ্লোরিডায় শেষ বিতর্ক হয় পররাষ্ট্র নীতি নিয়ে। তর্কযুদ্ধে এবারও জয়ী হয় ওবামা। বিতর্কে জাতীয় নিরাপত্তা, পরারাষ্ট্রনীতিসহ বিভিন্ন বিষয়ে রমনিকে ধরাশায়ী করেন ওবামা।
এস.এ.এ/এস.এম.বি/১০.২০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৪৭৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :