ব্রেকিং নিউজ:
আবারো ইতিহাস গড়লেন ওবামা
নিউজ ডেস্ক    নভেম্বর ০৭, ২০১২, বুধবার,     ০২:১১:৪৪

 

আরো একবার ইতিহাস গড়লেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রো-আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় বারের মতো হোয়াইট হাউসের দখল নিশ্চিত করলেন বারাক ওবামা। এই প্রথম কোন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পুনির্বাচিত হলেন।
পরিবর্তনের কথা বলে ২০০৮ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন ডেমোক্রাট প্রার্থী বারাক ওবামা। একজন কালো মানুষ হিসেবে হোয়াইট হাউজে বাসিন্দা হয়ে ইতিহাস গড়েছিলেন তিনি।
ডেমোক্রেটিক দলীয় মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বারাক ওবামার জন্ম ১৯৬১ সালের ৪ আগষ্ট মার্কিন দ্বীপ হাওয়াইয়ের রাজধানী হনলুলুতে। তার বাবা ছিলেন মুসলমান। কেনিয়ান বাবা হোসেন ওবামা আর মা এন ডানহাম।
ওবামার শৈশবের একটা বড় সময় কেটেছে মুসলিম দেশ ইন্দোনেশিয়ায়। বাবা হোসেনের সাথে তার মা ডানহামের ছাড়াছাড়ির পর মায়ের হাত ধরে ইন্দোনেশীয়ার পাড়ি জমান ছোট্ট ওবামা।
কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ও হার্ভার্ড স্কুল থেকে স্নাতক পাশ করেন বারাক ওবামা।
রাজনীতিতে আসার আগে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, সামাজিক সংগঠন আর মানবাধিকার কর্মী হিসাবে বেশ সুনাম কুড়িয়েছেন তিনি। ১৯৯৭ থেকে ২০০৪ সাল পর্যন্ত ইলিয়নের সিনেটর ছিলেন ওবামা। ২০০৪ সালে ঐ রাজ্যের সিনেটর নির্বাচিত হন ৭০ শতাংশের বেশী ভোট পেয়ে ।
১৯৮৮ সালে মিশেল রবিনসনের সাথে পরিচয় হয় ওবামার । হার্ভার্ডে তারা ছিলেন সহপাঠি। ১৯৯২ সালে মিশেলকে বিয়ে করেন ওবামা। তাদের দুই কন্যা শাসা আর মালিয়া।
২০০৮ সালে পরিবর্তনের স্লোগান নিয়ে বিপুল ভোটে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নির্বাচিত হন ওবামা। আর এবার যুক্তরাষ্ট্রের অর্থণৈতিক সঙ্কটের নানা ইস্যুতে তাঁর নেয়া বিভিন্ন কর্মসুচি মানুষের সমর্থন কুড়িয়েছে। স্বাস্থ্য, কর আর কর্মসংস্থানের মতো নানা ইস্যুতে যুক্তরাষ্ট্রের মধ্যবিত্ত আর নিন্মমধ্যবিত্ত মানুষের বিপুল সমর্থন পেয়েছেন তিনি। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরও তাঁর এই জয় সেই সমর্থনের ইঙ্গিতই দিচ্ছে।

এ.আর/১৪১১
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ২৫৯৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :