ব্রেকিং নিউজ:
অতীত ভুলে সামনে তাকানোর আহ্বান হিনা রাব্বানির
নিউজ ডেস্ক    নভেম্বর ০৯, ২০১২, শুক্রবার,     ০১:১৭:৪৪

 

একাত্তরে পাকিস্তানি বাহিনীর গণহত্যার জন্য আবারো নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবী তুলেছে বাংলাদেশ। একই ভাবে এড়িয়ে গেছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে পরারাষ্ট্র মন্ত্রী দীপু মনি এ দাবী তুললে হিনা রাব্বানি অতীত ভুলে সামনে তাকানোর পরামর্শ দেন।
পাঁচ ঘণ্টার সফরে শুক্রবার সকালে ঢাকায় আসা পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দীপু মনি গণহত্যার জন্য পাকিস্তানের ক্ষমা চাওয়ার দাবি তোলেন।
এর জবাবে হিনা রাব্বানি অতীত ভুলে সামনে তাকানোর আহ্বান জানিয়েছেন বলে পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস জানিয়েছেন।
২০০৯ সালে পররাষ্ট্র মন্ত্রী ড. দীপু মণি পাকিস্তানের কাছে একই দাবী জানান। ১৯৭৪ সালের জুনের শেষ সপ্তাহে ঢাকা আসেন পাকিস্তানের প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো। তখন ভুট্টো বলেছিলেন, একাত্তরে বাংলাদেশের মানুষের যে ক্ষতি হয়েছে, সেজন্য তিনি শোক প্রকাশ করছেন। পাকিস্তানের সাবেক সরকার প্রধান জেনারেল পারভেজ মোশাররফও একবার শুধু দুঃখ প্রকাশ করেছেন। ২০০২ সালের জুলাই মাসে ঢাকায় সরকারি সফরে মোশাররফ সাভার জাতীয় স্মৃতি সৌধের মন্তব্য খাতায় লিখেছিলেন, 'আপনাদের পাকিস্তানি ভাই ও বোনেরা একাত্তরের ঘটনাবলির জন্য আপনাদের বেদনার সঙ্গে একাত্মতাবোধ করে। সেই দুর্ভাগ্যজনক সময়ে যে মাত্রাতিরিক্ত ঘটনা ঘটে, তা দুঃখজনক। স্বাধীনতার পর বেশ কয়েকবার পাকিস্তানের রাষ্ট্রীয় ও বেসরকারি পর্যায়ে 'দুঃখ প্রকাশ' করলেও এখনো পর্যন্ত ক্ষমা চায়নি। এমনকি কখনই স্বীকার করেনি একাত্তরে বাংলাদেশে 'গণহত্যা' চালানো হয়েছে।
শুক্রবার সকাল সোয়া ১০টায় ঢাকায় পা রাখা হিনা রাব্বানি পররাষ্ট্র মন্ত্রণালয়ে দীপু মনির সঙ্গে আধা ঘণ্টা বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে গণভবনে যান।


এস.এম.বি/১২.৩০/এ.আর/১৫১৪
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৬৯৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :