ব্রেকিং নিউজ:
মায়ানমারে ভূমিকম্পে ২৫ জনের প্রাণহানি
নিউজ ডেস্ক    নভেম্বর ১১, ২০১২, রবিবার,     ০১:০৯:৫২

 

মায়ানমারের মধ্যাঞ্চলে রোববার শক্তিশালী এক ভূমিকম্পে কমপক্ষে ২৫ জন মারা গেছে,আহত হয়েছে আরো ৯০ জন। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৮।
যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, দ্বিতীয় বৃহত্তম নগরী মান্দালয়ের ১১৬ কিলোমিটার উত্তরে শয়িবু শহরের কাছে ভূমিকম্পটির উপকেন্দ্র (এপিসেন্টার) এবং ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে স্থানীয় সময় সকাল ৭টা ৪২ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এরপর আরো বেশ কয়েকটি ভূ-কম্পন অনুভূত হয়।
ভূমিকম্পে ইরাবতী নদীতে নির্মাণাধীন একটি সেতু ধসে পড়ে মারা যায় ৪ নির্মাণ শ্রমিক, আর একটি বৌদ্ধ মন্দির ভেঙে মারা যায় ২ জন। এছাড়া সাংগাই অঞ্চলের শহরতলি সিন্ট কু এলাকায় ৬ জন ও মান্দালয়ে কায়ুক মায়ুঙ এলাকায় বাড়ি ধসে ১ নারীসহ আরো ৩ জন মারা গেছে।
মান্দালয়ের বাসিন্দা সান ইয়ু কিয়াও টেলিফোনে এএফপিকে বলেন, ‘ভূমিকম্পের সময় আমি দৌড়ে বাসা থেকে বের হয়ে আসি। রাস্তায় তখন অনেক মানুষ ছিল। কেউ কেউ আতঙ্কে চিৎকার করছিল। আমরা সবাই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছিলাম।’
ভূমিকম্পে মান্দালয় শহরের ভবন ধসে গেছে এবং সেতু ভেঙে গেছে।সবচেয়ে উঁচু ভবন ২৫ তলা ম্যান মায়ানমার প্লাজার তিন থেকে সাত তলা পর্যন্ত একটি বড় ধরনের ফাটল তৈরি হয়েছে।
মিয়ানমারের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ভূমিকম্পে শয়িবুর কাছে ইরাবতী নদীতে নির্মাণাধীন সেতু ভেঙে পড়ায় হতাহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

এম. এস./১৯.৩৫
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৬৯৩ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :