ব্রেকিং নিউজ:
বাংলাদেশে ভারী শিল্প প্রতিষ্ঠায় আগ্রহী বেলারুশ
নিউজ ডেস্ক    নভেম্বর ১৩, ২০১২, মঙ্গলবার,     ০৮:১২:২৫

 

সফররত বেলারুশ প্রধানমন্ত্রী ড. মিখাইল ভি মিয়াসনিকোভিস বলেছেন, হাই-টেক প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে ভারী শিল্প প্রতিষ্ঠায় বাংলাদেশকে সহযোগিতা করতে বেলারুশ অত্যন্ত আগ্রহী।
মঙ্গলবার সকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সাথে সৌজন্য সাক্ষাতে তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের সাথে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও প্রযুক্তিগত সহযোগিতা বাড়াতে আগ্রহী।’
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তৎকালীন সোভিয়েট রাশিয়ার সহযোগিতার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করে রাষ্ট্রপতি জিল্লুর রহমানও আশা প্রকাশ করেন যে, আগামী দিনগুলোতে বাংলাদেশ এবং বেলারুশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো গভীর ও শক্তিশালী হবে।
বেলারুশ প্রধানমন্ত্রী তার সফরকালে বাংলাদেশের সাথে তার দেশের সম্পাদিত ৭টি চুক্তি ও ৫টি সমঝোতা স্মারক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।
পেশাগত জীবনে একজন প্রকৌশলী মিয়াসনিকোভিস বলেন, এসব চুক্তি ও সমঝোতা স্মারক যথাসম্ভব অতি অল্প সময়ের মধ্যে কার্যকর হবে। এছাড়াও বাংলাদেশে বিশ্বমানের প্রকৌশল শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় আর্থিক সহায়তা দেবে বেলারুশ, এমন প্রতিশ্রুতিও দেন তিনি ।
বেলারুশ প্রধানমন্ত্রী ড. মিখাইল ভি মিয়াসনিকোভিস বৈশ্বিক অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশের অব্যাহত প্রবৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও শক্তিশালী নেতৃত্বের প্রশংসা করেন । এছাড়াও তিনি তার সফরের সময় উষ্ণ অভ্যর্থনা ও আতিথেয়তার জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সাক্ষাতের সময় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, বেলারুশের শিল্পমন্ত্রী, ডেপুটি ফরেন মিনিস্টারসহ দু’দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এম. এস./১৪.৪০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৬৩৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :