ব্রেকিং নিউজ:
একনেকে রেলওয়ের ৮৪৯ কোটি টাকার প্রকল্প অনুমোদিত
নিউজ ডেস্ক    নভেম্বর ১৩, ২০১২, মঙ্গলবার,     ০৯:০১:২৭

 

রাজধানীর যানজট লাঘবে এবং নগরীর উত্তর ও দক্ষিণ এলাকার মধ্যে রেল চলাচল উন্নয়নের লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ের জন্য ৮৪৯ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার দুপুরে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে সভাপতি হিসেবে এই প্রকল্পের অনুমোদন দেন।
এই প্রকল্পের আওতায় বাংলাদেশ রেলওয়ের সিগন্যালিং কাজসহ ঢাকা-টঙ্গি স্টেশনের মধ্যে ৪৯ কিলোমিটার এবং টঙ্গি-জয়দেবপুর নতুন ডুয়েল গজ রেল ট্রাক নির্মাণ করা হবে। প্রকল্প বাস্তবায়নে ভারতের দেয়া ঋণের অর্থ থেকে ৬৯৬ কোটি টাকা ব্যয় হবে।
পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, এ প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকার সাথে নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, জয়দেবপুর, ময়মনসিংহ ও ব্রাহ্মণবাড়িয়ার মধ্যে কমিউটার ট্রেন চলাচল সহজ হবে। ফলে যানজট কমবে ঢাকা মহানগরীর।
বৈঠকের পর পরিকল্পনা বিভাগের ভারপ্রাপ্ত সচিব ভুইয়া শফিকুল ইসলাম এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, আজ রেলওয়ে প্রকল্পসহ ৯টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ১৩৬৬ কোটি টাকায় ব্যয়ের ব্যাপারে অনুমোদন দেয়া হয়।
তিনি বলেন, মোট ব্যয়ের ৬৭০ কোটি টাকা সরকারি তহবিল থেকে এবং অবশিষ্ট ৬৯৬ কোটি টাকা ভারতের দেয়া ঋণের অর্থ থেকে ব্যবহার করা হবে।
একনেক বৈঠকে অনুমোদিত অপর প্রকল্পগুলোর অন্যতম হলো- খুলনা নগরীর পরিকল্পিত আবাসন ব্যবস্থার উন্নয়নে ১২৫ কোটি টাকা ব্যয়ে ‘আহসানাবাদ আবাসিক এলাকা উন্নয়ন’ প্রকল্প এবং সরকারের নিজস্ব অর্থায়নে ৭৬ কোটি টাকা ব্যয়ে ময়মনসিংহ ও গোপালগঞ্জে দুটি ১০ কিলোওয়াট এফএম রেডিও স্টেশন নির্মান প্রকল্প।

এম. এস./১৯.৪০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৬৫৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :