ব্রেকিং নিউজ:
চলে গেলেন সুভাষ দত্ত
নিউজ ডেস্ক    নভেম্বর ১৬, ২০১২, শুক্রবার,     ০১:৪৮:১৯

 

বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব সুভাষ দত্ত আর নেই। শুক্রবার সকাল সাতটা ১০ মিনিটে বার্ধক্যজনিত কারণে তিনি নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।
সুভাষ দত্ত ১৯৩০ সালের ৯ ফেব্রুয়ারি দিনাজপুরে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর বর্ণীল কর্মজীবন শুরু হয় সিনেমার পোস্টার আঁকার মধ্য দিয়ে। এরপর চলচ্চিত্রে অভিনয় এবং শেষে চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি তাঁর সৃজনশীল কর্মের সাফল্য ধরে রেখেছেন।
বাংলা চলচ্চিত্রের শুদ্ধপুরুষ ছিলেন সুভাষ দত্ত। এহতেশাম পরিচালিত 'এ দেশ তোমার আমার' ছবিতে প্রথম অভিনয় করেন। চলচ্চিত্রে তিনি কৌতুকাভিনেতা হিসেবে অভিনয় করেও বেশ প্রশংসা অর্জন করেন। এছাড়াও সুভাষ দত্ত অভিনয় করেছেন মঞ্চে। ১৯৭২ সালে আরণ্যক নাট্যদলের হয়ে ‘কবর’ নাটকে প্রথম মঞ্চাভিনয় করেন।
চলচ্চিত্র নির্মাতা হিসেবে নির্মাণ করেন নিজের প্রথম ছবি সুতরাং। ছবিটি মুক্তি পায় ১৯৬৪ সালে। এরপর একে একে নির্মাণ করেন আবির্ভাব, নৌকা, পালাবদল, আলিঙ্গন, আয়না ও অবশিষ্ট, বিনিময়, আকাঙ্ক্ষা, বসুন্ধরা, ডুমুরের ফুল, সকাল সন্ধ্যা ও ফুলশয্যাসহ আরও অনেক দর্শক-নন্দিত ছবি। পাশাপাশি নিজের প্রযোজনা প্রতিষ্ঠান শতাব্দী ফিল্ম থেকে প্রযোজনা করেছেন আরো বেশ কয়েকটি চলচ্চিত্র।
কথাসাহিত্যিক আলাউদ্দীন আল আজাদের উপন্যাস 'তেইশ নম্বর চলচ্চিত্র' অবলম্বনে তৈরি চলচ্চিত্র 'বসুন্ধরা' তাঁকে এনে দেয় জাতীয় চলচিত্র পুরস্কার। ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’ মুক্তিযুদ্ধ নিয়ে তাঁর অনবদ্য সৃষ্টিকর্ম। চলচ্চিত্র অন্ত:প্রাণ সুভাষ দত্ত ১৯৯৯ সালে একুশে পদক পান।
এস.এম.বি/০৯.৪০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৬০৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :