ব্রেকিং নিউজ:
বাস্তবায়ন হচ্ছেনা পুরনো ঢাকা হেরিটেজ প্রকল্প
নিউজ ডেস্ক    নভেম্বর ১৬, ২০১২, শুক্রবার,     ০৪:০৩:২১

 

যথাযথ পুর্নবাসন না করায় পুরনো ঢাকাকে হেরিটেজ হিসেবে ঘোষণা করা হলেও তা বাস্তবায়ন করা যাচ্ছে না। তাই প্রতিদিনই ধ্বংস হচ্ছে এখানকার ঐতিহাসিক নিদর্শণ গুলো। পাশাপাশি গড়ে উঠছে নতুন নতুন অট্টালিকা।
পুরনো ঢাকার কথা মনে হলেই ঐতিহাসিক সব ভবন, কাঠের বারান্দার জমিদারি হাল হকিকতের কথা যাদের মনে হয় বা যারা একটু নস্টালজিয়ায় ভোগেন তাদের জন্য দু:সংবাদ! কারণ ঢাকার ঐতিহ্যবাহী পুরনো ভবনগুলো একে একে ভেঙ্গে ফেলা হচ্ছে। সর্বশেষ ২০০৯ সালে ৯৩ টি ভবনকে হেরিটেজ হিসেবে ঘোষণা করা হয়েছিল। সেইসাথে পুরনো ঢাকার ফরাশগঞ্জ, শাঁখারী বাজার, সূত্রাপুর, ও রমনা এলাকায় ভবন ভাঙ্গার উপর নিষেধাজ্ঞা দেয়া হয়। কিন্তু এখানে যারা বসবাস করছেন তারা কোথায় যাবেন বা কী করবেন তার কোনো সুনির্দিষ্ট ঘোষণা না দেয়ায় মূলত কাজের কাজ কিছুই হয়নি।
এব্যাপারে শাঁখারী বাজার ভূমি মালিক স্বার্থরক্ষা কমিটির আহবায়ক অজয় কুমার বলেছেন, পুরনো ঢাকার ইতিহাস-ঐতিহ্যকে যদি রক্ষা করতেই হয় তবে এখানকার অধিবাসীদের পুনর্বাসনের কথাও ভাবা উচিত। কিন্তু এমন কোন পদক্ষেপ আজ পর্যন্ত সরকারের পক্ষ থেকে নেয়া হয়নি। ফলে এলাকাবাসী অনেকটা নিরুপায় হয়েই বাস্তুভিটা হারানো ভয়ে আন্দোলনে নেমেছেন।
আর এলাকাবাসীকে অন্যত্র সরিয়ে দেয়া বা তাদের বিকল্প আবাসনের বিষয়ে সরকারের কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছে রাজউক। রাজউকের পরিকল্পনা বিভাগের সদস্য আব্দুল মোমেন জানিয়েছেন, তাদের এধরণের কোন সিদ্ধান্ত আপাতত নেই। নতুন আবাসনের বিষয়ে সরকারিভাবেই সিদ্ধান্ত নেয়া হবে।
তবে ঐতিহ্য রক্ষার খাতিরে পুরনো ঢাকার নতুন স্থাপত্যকর্ম নির্মাণ করতে না দেওয়া হলে পরবর্তীতে পুরনো ভবন ধসে প্রানহানি ঘটলে তার দায় কে নেবে তা এমন প্রশ্ন নিয়মিত ঘুরপাক খায় এলাকাবাসীর মনে।
এস.এন/এস.এম.বি/০৩.৫০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৬৯১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :