ব্রেকিং নিউজ:
ঢাকার রাস্তায় শোভা পাবে ‘আর্টিকুলেটেড বাস’
নিউজ ডেস্ক    নভেম্বর ২৩, ২০১২, শুক্রবার,     ১২:৪০:৩৮

 


ডিসেম্বর মাসেই রাজধানীতে নামছে আর্টিকুলেটেড বাস সার্ভিস। দুটি বাসকে জোড়া দিয়ে বিশেষ এই বাস সাধারণ বাসের চেয়ে ১৫ ফুট লম্বা আর যাত্রী ধারণ ক্ষমতাও দ্বিগুন। সড়ক বিভাগ সূত্রে জানা গেছে, শুরুতেই ৩০ টি বাস টঙ্গী থেকে মতিঝিল ও মিরপুর রুটে চলাচল করবে।
ঢাকার রাস্তায় যানজট নিত্যদিনের সঙ্গী। দিনকে দিন যানজট যেন আরও ভয়াবহ রূপ নিচ্ছে। এই শহরের মধ্যবিত্ত মানুষের ভরসা পাবলিক বাস, হিউম্যান হলার কিংবা রিকশা। আর উচ্চবিত্তের বাহন প্রাইভেট কার,যা রাজধানীর যানজটের অন্যতম কারণ। প্রাইভটে কারে চলাচল করে ঢাকার চার ভাগ মানুষ। তারা দখল করে রাখে শহরের মোট রাস্তার ৭০ ভাগ। পাবলিক বাস, রিকশা আর হেঁটে যাতায়াত করে ৯৬ ভাগ মানুষ। এই বাহনগুলোর জন্য রয়েছে মাত্র ৩০ ভাগ জায়গা।
প্রাইভেট কারের যাতায়াত কমিয়ে আনতে আর মানুষকে আরো বেশি করে জনপরিবহণ ব্যবহারে উৎসাহিত করতে বিআরটিসি ভারত থেকে আর্টিকুলেটেড বাস আনছে। যা খানিকটা হলেও অফিসগামী মানুষের দুর্ভোগ কমাবে বলে আশা করছেন বিআরটিএ’র প্রকৌশল বিভাগের পরিচালক মোহাম্মদ সাইফুল হক।
বিশেষ ধরনের এই বাসে থাকবে ৫৮টি সিট। দাঁড়িয়ে যেতে পারবে কমপক্ষে আরও ৫০ জন। ফলে ১০০ জন যাত্রী অনায়াসে যেতে পারবে বাসটিতে। ২০১৩ সালের জুনের মধ্যে আরও ২০টি বাস আনা হবে। তবে ঢাকার রাস্তায় বড় বাস চালানো একটি চ্যালেঞ্জ বলে মনে করেন বিআরটিসি পরিচালক (কারিগরি) কর্নেল আব্দুল্লাহহেল করিম। ঢাকার ছোট রাস্তায় মোড় নিতে গিয়ে অন্য বাসের সাথে সংঘর্ষ হতে পারে এমন ধারণা অমূলক বলে জানান কর্নেল করিম। বর্তমানে ঢাকায় ৭০টি কোম্পানির অসংখ্য বাস চলাচল করে।
এম.এম/এস.এম.বি/১২.৫০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ১১৮৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :