ব্রেকিং নিউজ:
কর্মক্ষেত্রে শ্রমিকের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে-মজীনা
নিউজ ডেস্ক    নভেম্বর ২৭, ২০১২, মঙ্গলবার,     ০৭:৪০:১৩

 

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে ১১১ জন শ্রমিক মারা যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা মঙ্গলবার এই উদ্বেগের কথা জানান।
রাজধানীর মতিঝিলের চেম্বার ভবনে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) নেতাদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি বলেন, “এই ঘটনায় আমরা উদ্বিগ্ন।”
মার্কিন রাষ্ট্রদূত বিইএফের নেতাদের সঙ্গে প্রায় দুই ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, “বৈঠকে আমি জানতে চেয়েছি কীভাবে এত বড় দুর্ঘটনাটি ঘটল। আমি আশা করি, অগ্নিকাণ্ডের ঘটনা রোধে প্রশিক্ষণ বাড়ানো হবে এবং ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য কর্মক্ষেত্রে শ্রমিকের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হবে।”
তবে এ দুর্ঘটনায় এতজন শ্রমিকের প্রাণহানি এ দেশের তৈরি পোশাকশিল্পে কোনো ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্ন নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেন, “এখনই এই বিষয়ে বলার মতো সময় আসেনি।”
বৈঠক শেষে বিইএফের সভাপতি ফজলুল হক বলেন, “শনিবারের দুঃখজনক ঘটনায় বাংলাদেশের তৈরি পোশাকের আন্তর্জাতিক ক্রেতারা বেশ উদ্বিগ্ন। তাঁরা টেলিফোনে ও ফ্যাক্স বার্তায় আমাদের কাছে তাঁদের উদ্বেগের কথা জানিয়েছেন।”
বাংলাদেশ নিট পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) সাবেক এই সভাপতি আরও জানান, “তাজরীন ফ্যাশনসের দুর্ঘটনার সময় আগুন নেভাতে কারখানাটির অগ্নিনির্বাপণযন্ত্রগুলো ব্যবহার করা হয়নি। কেন হয়নি, তার উত্তরটাই এখন আমাদের খোঁজা উচিত। দুর্ঘটনা মোকাবেলার ক্ষেত্রে আমাদের আরও অনেক দায়িত্বশীল হতে হবে।”

এম. এস./১৯.২৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৭১৫ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :