ব্রেকিং নিউজ:
অর্থনৈতিক মন্দায় ইউরোপে জনপ্রিয় হচ্ছে বাইসাইকেল
নিউজ ডেস্ক    নভেম্বর ৩০, , সোমবার,     ১১:৫১:০০

 

ইউরোপের রাস্তা এবং পেভমেন্টগুলোও বাইসাইকেল চলাচলের জন্য নিরাপদ হয়ে উঠছে। কাছাকাছি এমনকি বেশি দুরত্বের পথ পাড়ি দিতেও অনেকে ব্যবহার করছে বাইসাইকেল। এর মধ্যে আছে জার্মানী ও বেলজিয়ামের দশ ভাগ আর নেদারল্যান্ডের প্রায় সব মানুষ।
ইউরোপের প্রায় সব অংশেই অর্থনৈতিক সংকট চলছে। তাই দৈনন্দিন খরচ মেটাতে হিমশিম খাচ্ছে ইউরোপবাসী। খরচ বাঁচাতে তারা বেছে নিচ্ছে নানা পন্থা। অনেকে মোটরগাড়ির বদলে ব্যবহার করছে বাইসাইকেল।
চলমান অর্থনৈতিক সংকটেই চাকুরি হারিয়েছেন লোর স্কুঞ্জাস। চাকুরি হারানো ১ কোটি ৮৫ লাখ মানুষের একজন তিনি। সংসারের খরচ কমাতে স্কুঞ্জাস বেচে দিতে বাধ্য হয়েছেন শখের গাড়িটি। তবে তার মতে এতে ঝামেলাও কমেছে কিছু।
লোর স্কুঞ্জাস বলছে, এখন আমার পার্কিং নিয়ে ভাবতে হয় না। সময়ও নষ্ট হয় না। পার্কিং খরচও নেই। রাস্তায় জরিমানা দিতে হয় না। শহরে বাস করতে চাইলে বাইসাইকেলের চেয়ে ভালো বাহন আর নেই।
এরই মধ্যে কিছু ব্যবসায়ী আবার শুরু করেছেন সাইকেল ভাড়ার ব্যবসা। অল্প ভাড়ায় পাওয়া যায় সেগুলো। তাই বাইসাইকেলের গ্রাহক বাড়ছে। ইউরোপের শহর বা মফস্বল সবখানেই বাড়ছে এর ব্যবহার। সাইকেল ভাড়ার আবেদনপত্রে থাকে কাছের সাইকেল স্ট্যান্ডটি কোথায় আর কতো বাইসাইকেল রাখা যাবে।
জেসি ডিকাক্সের ব্যবস্থাপনা পরিচালক জেরোম ব্লানচেভো বলছেন, ‘বাহন হিসেবে বাইসাইকেল একটি নতুন ব্যবস্থা। দিন দিন এর ব্যবহারকারীর সংখ্যা ও ব্যবসা দুটোই বাড়ছে।’
শুধু ব্রাসেলসেই এখন ভাড়ায় বাইসাইকেল চালাচ্ছেন ৩৬ হাজার মানুষ। তবে যেমনটি আশা করা হচ্ছে, আগামী বছর ইউরোজোনের অর্থনীতি ভালো হলে হয়তো আবার বাড়বে গাড়ির ব্যবহার আর কমে যাবে বাইসাইকেল।
এস.এইচ/এস.এম.বি/১২.০০


বিভাগ: অর্থযোগ   দেখা হয়েছে ১১৭৬ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :