ব্রেকিং নিউজ:
টেকসই প্রযুক্তি আবিষ্কার করতে গবেষকদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান
নিউজ ডেস্ক    নভেম্বর ২৯, ২০১২, বৃহস্পতিবার,     ০৩:০৯:২৯

 


খাদ্য উৎপাদন বাড়াতে ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে টেকসই প্রযুক্তি আবিষ্কার করতে গবেষকদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে শিক্ষার্থী ও গবেষকদের মাঝে বঙ্গবন্ধু ফেলোশিপ ও এনএফপি ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।
প্রধানমন্ত্রী বলেন, গবেষকদের কাছ থেকে দেশ ও জাতি নতুন নতুন উদ্ভাবন আশা করে। অনুষ্ঠানে ৭০০ গবেষককে ৫ কোটি টাকা অনুদানের চেক দেয়া হয়। প্রধানমন্ত্রী জানান, সরকার শিক্ষা ও গবেষণা খাতে অধিক গুরুত্ব দিচ্ছে। শিক্ষা ও গবেষণাখাতে বরাদ্দকে দেশের সবচেয়ে বড় বিনিয়োগ হিসাবও উল্লেখ করেন তিনি। এসময় প্রধানমন্ত্রী জানান, দেশে বিজ্ঞান ভিত্তিক যুগোপযোগী শিক্ষা নীতি গ্রহণ করা হয়েছে।
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় উন্নত প্রযুক্তি ও কৌশল উদ্ভাবনের জন্য গবেষকদের আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অনুষ্ঠানে গবেষকদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, বিশ্বের জনবহুল এই দেশের মানুষের সুস্থাস্থ্য নিশ্চিত করতে বাড়াতে হবে, খাদ্য উৎপাদন ও গবেষণা। একই সাথে জলবায়ু পরিবর্তনের কারণে দেশ যেনো ক্ষতির মুখে না পড়ে সে জন্যও গবেষণা বাড়ানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী।
তাঁর সরকার শিক্ষা ও গবেষণার উপর জোর দিয়েছে উল্লেখ করে, প্রধানমন্ত্রী বলেন, জোট সরকারের সময় শিক্ষার হার ৬৫.৫ শতাংশ থেকে কমে ৫০ শতাংশে নেমে আসে। বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের কারণে শিক্ষার হার বাড়ার পাশপাশি পরীক্ষার ফলও ভালো হচ্ছে বলে জানান তিনি।
প্রধানমন্ত্রী জানান, গবেষণা কার্যক্রমকে সব ধরনের সহায়তা দিতে তার সরকার প্রস্তুত। এসময় কৃষিখাতে গবেষণা বাড়াতে আরো চারটি নতুন কৃষি বিশ্ববিদ্যালয় গড়ার ঘোষণাও দেন তিনি।
এম.এস/এস/এম.বি/০৩.০০
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫৩৮ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :