ব্রেকিং নিউজ:
রামুর পুনর্বাসনের কাজ এগিয়ে চলছে
নিউজ ডেস্ক    নভেম্বর ৩০, ২০১২, শুক্রবার,     ০৩:২৭:৪৩

 

আর কয়েক দিনের মধ্যেই শেষ হবে রামুর ক্ষতিগ্রস্থ বৌদ্ধমন্দির ও বৌদ্ধপল্লী পুনর্বাসনের কাজ। তবে আগের সেই পরিবেশ ফিরিয়ে আনা সম্ভব হবে কিনা তা নিয়ে শংকিত ঘরবাড়ি পুড়ে যাওয়া মানুষেরা। রামুর বৌদ্ধদের পুনর্বাসন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করলেও কেউ কেউ অভিযোগ করেছেন এখনো তাদের হুমকি দিচ্ছে একটি চক্র।
২৯শে অক্টোবর সাম্প্রদায়িক সম্প্রীতির শত বছরের ঐতিহ্য রামু ধ্বংসস্তুপে পরিণত হয়। রাতভর হামলায় পুড়িয়ে দেয়া হয় সাতটি বৌদ্ধমন্দির, বৌদ্ধপল্লীর ৩০টি বাড়ি ও দোকান।
কিন্তু এতে থেমে যায়নি রামুর জীবন। পুড়ে যাওয়া স্থানে আবারো জেগে উঠছে প্রাণ। ধ্বংসস্তুপে গড়ে উঠছে নতুন ঘরবাড়ি আর মন্দির। ১৭ ব্যাটেলিয়ান বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল খালেকুজ্জামান পিএসসি জানিয়েছেন, সেনাবাহিনী ও বিজিবির তত্ত্বাবধায়নে চলছে পুনর্বাসনের কাজ এগিয়ে চলছে। সীমা বৌদ্ধবিহার পুণনির্মানের কাজও এগিয়ে গেছে। এজন্য সরকার বরাদ্দ দিয়েছে ২০কোটি টাকা। পুনর্বাসনের কাজে সন্তোষ জানালেও হামলাকারীদের শাস্তির দাবিতে এখনো সোচ্চার রামুর বৌদ্ধরা।
তবে ভিক্ষুরা বলছেন, এ হামলার ঘটনায় দীর্ঘদিনের সম্প্রীতির যে ক্ষতি হয়েছে তা ফিরিয়ে আনা কঠিন হবে। বৌদ্ধপল্লী ও মন্দীরের নিরাপত্তায় বিজিবি মোতায়েন থাকলেও তাদের এখনো ভয়ভীতি দেখানো হচ্ছে বলে অভিযোগ করেছেন ভিক্ষুরা। রামুবাসি দাবি করছে এ ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার না করে প্রকৃত দোষীদের চিহ্নিত করার।
এ.এম/এস.এম.বি/০৩.০০

বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫০৯ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :