ব্রেকিং নিউজ:
দুদকে গেছে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল
নিউজ ডেস্ক    ডিসেম্বর ০২, ২০১২, রবিবার,     ০৪:৩২:৫০

 

পদ্মাসেতুর দুর্নীতির তদন্ত পর্যবেক্ষণে দুদকে গেছে বিশ্বব্যাংক প্রতিনিধি দল। রোববার বিকাল ৩টার পরেই দুদক কার্যালয়ে যায় তিন সদস্যের এই প্রতিনিধি দলটি। এর আগে রোববার সকালে প্রকল্পের অর্থদাতা অপর তিন সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেছেন তারা।
এই প্রতিনিধি দলের সাথে বিশ্বব্যাংকের বাংলাদেশের প্রধান অ্যালেন গোল্ডস্টেইনও রয়েছেন। পদ্মা সেতু নিয়ে দুদকের তদন্ত কমিটির সাথে আলোচনা করতেই সেখানে এসেছে এই প্রতিনিধি দলটি। বাংলাদেশে এটি তাদের দ্বিতীয় সফর। শনিবার বিকেলে প্রতিনিধি দলের প্রধান আন্তর্জাতিক অপরাধ আদালতের সাবেক প্রধান কৌঁসুলি লুইস গাব্রিয়েল মোরেনো ওকাম্পো ঢাকায় পৌঁছান। ঐ দিন রাতেই বিশেষজ্ঞ প্যানেলের অন্য দুই সদস্য হংকংয়ের দুর্নীতি বিরোধী স্বাধীন কমিশনের সাবেক কমিশনার টিমোথি টং এবং যুক্তরাজ্যের দুর্নীতি দমন কার্যালয়ের সাবেক পরিচালক রিচার্ড অল্ডারম্যান ঢাকায় পৌঁছান।
ওকাম্পো নেতৃত্বাধীন এই প্যানেলের প্রতিবেদনের ওপরই ২৯১ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংকের ১২০ কোটি ডলারের ঋণ দেয়ার বিষয়টি নির্ভর করছে। এছাড়া এডিবি ৬১ কোটি, জাইকা ৪০ কোটি এবং ইসলামী উন্নয়ন ব্যাংক ১৪ কোটি ডলার ঋণ দেওয়ার কথা।
পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে গত জুনে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি বাতিল করে বিশ্ব ব্যাংক। তবে সরকারের তৎপরতায় ‘শর্তসাপেক্ষে’ এ প্রকল্পে ফেরার ঘোষণা দেয় বহুজাতিক এই ঋণদাতা সংস্থাটি।



এ.আর/১৩০৯

বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫৪০ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :