ব্রেকিং নিউজ:
মিশরে মুরসির জারি করা ডিক্রি বাতিল
নিউজ ডেস্ক    ডিসেম্বর ০৯, ২০১২, রবিবার,     ১০:৩৫:৪১

 

মিশরে অব্যাহত গণবিক্ষোভের মুখে শনিবার প্রেসিডেন্ট মুরসির জারি করা ডিক্রিটি অবশেষে বাতিল ঘোষণা করা হয়েছে। তবে বিতর্কিত খসড়া সংবিধানের ওপর আগামী ১৫ ডিসেম্বর গণভোটের তারিখ অপরিবর্তিত রয়েছে।
মুরসি ও অন্যান্য রাজনীতিক এবং গণপ্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে প্রেসিডেন্টের মুখপাত্র সেলিম আল-আওয়া এ তথ্য দেন । সেলিম আল আওয়া বলেন, সাংবিধানিক ডিক্রিটি এই মুহূর্ত থেকে বাতিল হল। তবে সাংবিধানিক গণভোট তার নিয়মেই হবে। কেননা প্রেসিডেন্ট এটি স্থগিত করলে আইনি ভাবে তা অবৈধ হবে। এর আগে ডিক্রি ও গণভোট অনুষ্ঠান বাতিলের দাবিতে প্রবল বিক্ষোভ করে বিরোধী দলগুলো। আন্দোলনের কারণে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনার ডাক দেন মুরসি। প্রধান বিরোধী দলগুলো প্রেসিডেন্টের সাথে ঐ বৈঠকে যাননি। বিরোধী দলগুলো বলছে, ডিক্রি এবং গণভোট দুটোই বাতিল করতে হবে।
এদিকে মিশরের চলমান সংকট আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়েছে দেশটির সেনাবাহিনী। অন্যথায় এ ইস্যুতে হস্তক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে দেশটির সেনাবাহিনী। সেনাবাহিনী আরো বলেছে সরকারি প্রতিষ্ঠান ও নির্দোষ নাগরিকদের রক্ষায় সব ধরণের ব্যবস্হা নিবে। বিক্ষোভে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হাওয়ার পর সেনাবাহিনীর একথা বলছে। কায়রোতে প্রেসিডেন্টের বাসভবনের বাইরে বিক্ষোভ ছড়িয়ে পড়ার বিষয়ে সেনাবাহিনী উদ্বেগ জানিয়েছে। মিশরের পার্লামেন্টে মুরসি সমর্থক ইসলামপন্থীদের সংখ্যাগরিষ্ঠা রয়েছে। তবে পার্লামেন্টে পূণাঙ্গ আলোচনা ছাড়াই তড়িঘড়ি করে খসড়া সংবিধান অনুমোদন দেয়া হয়েছে। খসড়া সংবিধানটি রাজনৈতিক ও ধর্মীয় এবং ব্যক্তি স্বাধীনতা এবং নারী অধিকার রক্ষায় সহায়ক নয় বলে অভিযোগ করেছে বিরোধীরা।
গত ২২ নভেম্বর ক্ষমতা বাড়িয়ে প্রেসিডেন্ট মুরসির ডিক্রি জারির পর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে মিশর।
এস.এম.বি/১২.২০


বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ৫৫৭ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :