ব্রেকিং নিউজ:
নারী উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর
নিউজ ডেস্ক    ডিসেম্বর ০৯, ২০১২, রবিবার,     ১১:৪৩:১১

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ন্যায্য অধিকার প্রতিষ্ঠা এবং তাদের প্রতি সকল বৈষম্য অবসানে তাঁর সরকারের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করে নারী উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আরো এগিয়ে আসার আহ্বান জানান।
রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া পদক ২০১২ প্রদান অনুষ্ঠানে নারী উন্নয়নে নারী-পুরুষ সবার সহযোগিতার এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, ‘নারীর প্রতি অন্যায় বিলোপ ও তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় আমরা বিন্দু মাত্র কুণ্ঠিত হবো না। আসুন আমরা সকলে মিলে বেগম রোকেয়ার স্বপ্ন পূরণ করে আরো দৃঢ়চিত্ত হয়ে সকলের সমান অধিকার, সুযোগ ও সম্ভাবনাকে কাজে লাগাতে সচেষ্ট হই।’
নারীদের আর্থ-সামাজিক অবস্থার মান উন্নয়নের মাধ্যমে গোটা সমাজকে উন্নত করা ও ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের সারিতে রাখতে দেশে পরিনত করতে চায় আওয়ামী লীগ সরকার। এজন্য সরকার নারী অগ্রগতির পথপ্রদর্শক বেগম রোকেয়ার আদর্শে সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীদের প্রতিনিধিত্ব বাড়াচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।
এ লক্ষ্যে সরকার নারী উন্নয়ন নীতি-২০১১ এবং পারিবারিক সহিংসতা (প্রতিরোধ সুরক্ষা) আইন-২০১০ প্রণয়ন করেছে এবং নারীর দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান, নারীকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা, শ্রম বাজারে ব্যাপক অংশগ্রহণ ও অর্থনৈতিক ক্ষমতা নিশ্চিত করে নারীর প্রতি সামাজিক অপরাধ রোধে ব্যাপক পদক্ষেপ নিয়েছে।
প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন প্রসঙ্গে বলেন, বিচার বিভাগ, নির্বাহী বিভাগ ও আইন সভা এবং সেনা, নৌ, বিমান বাহিনী ও পুলিশ বাহিনীসহ প্রতিটি ক্ষেত্রে সরকার নারীর বলিষ্ঠ অবস্থান নিশ্চিত করেছে।
কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, অর্থনীতি, আইসিটি, নারীর ক্ষমতায়ন এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে তাঁর সরকারের ব্যাপক সাফল্যের কথা তুলে ধরে যারা ধর্মের নামে দেশে নারী উন্নয়ন ব্যাহত করতে চায় তাদের ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী ।
বিজয়ের এই মাসে বেগম রোকেয়া দিবসে বিরোধী দলের সড়ক অবরোধ কর্মসূচির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, এই কর্মসূচির মাধ্যমে তারা (বিরোধী দল) উপমহাদেশের নারী জাগরণের অগ্রদূতের প্রতি চরম অশ্রদ্ধা প্রদর্শন করেছেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নারী অধিকার প্রতিষ্ঠা ও তাদের আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের জন্য প্রফেসর মাহফুজা খানম ও সৈয়দ জেবুন্নেসা হক এমপির হাতে বেগম রোকেয়া পদক-২০১২ তুলে দেন।
পরে প্রধানমন্ত্রী দর্শক সারিতে বসে রোকেয়া দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

এম. এস./২১.৪৫
বিভাগ: প্রধান সংবাদ    দেখা হয়েছে ৫৪১ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :